অবশেষে এমপিওভুক্ত হচ্ছে হুমায়ূন আহমেদের স্বপ্নের স্কুল

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-08-31 17:26:34

দীর্ঘ প্রতিক্ষার পর এ বছরই এমপিওভুক্ত হতে যাচ্ছে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার নিজগ্রাম কুতুবপুরে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্বপ্নের স্কুল ‘শহীদ স্মৃতি বিদ্যাপীঠ’।

শুধু তাই নয় এমপিওভুক্তির পাশাপাশি বিদ্যালয়টির জন্য নির্মাণ করে দেওয়া হবে ফ্যাসিলিটিজ ভবন এবং কম্পিউটার ল্যাব। এছাড়া শিক্ষার্থীসহ এলাকাবাসীর যাতায়াতের সুবিধার্থে বিদ্যালয় সংলগ্ন রাস্তাটিও সংস্কার করে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে।

শনিবার (১৮ মে) দুপুরে বিদ্যালয়টি পরিদর্শনে গিয়ে এর প্রধান শিক্ষক আসাদুজ্জামানকে বিষয়টি নিশ্চিত করেছেন নেত্রকোনা-৩ (আটপাড়া-কেন্দুয়া) আসনের এমপি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল।

এ বিষয়ে প্রধান শিক্ষক আসাদুজ্জামানের সঙ্গে কথা হলে তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘শনিবার দুপুরে এমপি অসীম কুমার উকিল বিদ্যালয় পরিদর্শনে আসেন। এ সময় তিনি বিদ্যালয়ের চারপাশ ঘুরে দেখেন এবং সার্বিক খোঁজ-খবর নেন। এ বছরই আমাদের বিদ্যালয়টি এমপিওভুক্ত হবে বলে তিনি জানিয়েছেন। এছাড়া বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপন, ফ্যাসিলিটিজ ভবন নির্মাণসহ বিদ্যালয় সংলগ্ন রাস্তাটি সংস্কার করারও আশ্বাস দেন তিনি।’

উল্লেখ্য, হুমায়ূন আহমেদ কুতুবপুর গ্রামে ৩১ একর জায়গা জুড়ে ২০০৬ সালে মাত্র ৪৮ জন শিক্ষার্থী নিয়ে তাঁর স্বপ্নের স্কুল শহীদ স্মৃতি বিদ্যাপীঠ নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন। তিনি চেয়েছিলেন বিদ্যালয়টিকে দেশসেরা শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে।

কিন্তু ২০১২ সালে হুমায়ূনের মৃত্যুতে থেমে যায় সেই স্বপ্ন। তবে হাল ছাড়েননি শিক্ষক-শিক্ষার্থীরা। তারা হুমায়ূন আহমেদের স্বপ্নকে বাস্তবায়ন করতে শুরু করেন যুদ্ধ। তাদের শ্রমে ও ঘামে প্রতিষ্ঠানটি প্রতি বছরই শতভাগ সফলতা অর্জনসহ উল্লেখযোগ্য জিপিএ লাভ করে সকলের নজর কাড়ে।

অবকাঠামোসহ সব কিছু সঠিক থাকার পরও বিদ্যালয়টি এমপিওভুক্ত হচ্ছিল না। এতে মানবেতর জীবনযাপন করে আসছেন শিক্ষক-কর্মচারীরা।

এ সম্পর্কিত আরও খবর