বিশ্বকবির জন্মজয়ন্তী উৎসব শিলাইদহে

কুষ্টিয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-26 13:31:04

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মজয়ন্তী বুধবার (৮ মে)। দিবসটি পালনে কুষ্টিয়ার কুমারখালি উপজেলার শিলাইদহে রবি ঠাকুরের কুঠিবাড়িতে চলছে নানা প্রস্তুতি।

রবীন্দ্র কুঠিবাড়ি ও তার আঙ্গিনা ইতোমধ্যে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। সৌন্দর্য বর্ধনসহ রবীন্দ্রমঞ্চ নির্মাণকাজও প্রায় শেষ। অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে পুলিশ।

দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এই কুঠিবাড়িতে তিন দিনব্যাপী রবীন্দ্র স্মরণ উৎসব আয়োজন করেছে। বুধবার সকালে আলোচনা সভার মধ্য দিয়ে এই উৎসব শুরু হবে।

শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ির কাস্টোডিয়ান মো. মোখলেসুর রহমান ভূঁইয়া জানান, অনুষ্ঠানকে সামনে রেখে আমাদের সব ধরনের প্রস্তুতি চলমান রয়েছে। আশা করছি, অনুষ্ঠানের আগেই সব কাজ শেষ হবে।

কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার এ কে এম জহিরুল ইসলাম বলেন, এখানে আমাদের তিন থেকে চার স্তরের নিরাপত্তা থাকবে। এখানে নিরাপত্তার জন্য আমরা সিসিটিভিসহ সব ধরনের ব্যবস্থা রেখেছি।

প্রসঙ্গত, ১৮৯০ সালে শিলাইদহের কুঠিবাড়িতেই জমিদারির দায়িত্ব নেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। ১৮৯১ থেকে ১৯০১ সাল পর্যন্ত তিনি এ বাড়িতে রচনা করেন বিখ্যাত কাব্যগ্রন্থ ‘সোনার তরী’সহ ৫৯টি ছোটগল্প।

এ সম্পর্কিত আরও খবর