ঘূর্ণিঝড় ফণী: রোহিঙ্গা ক্যাম্পেও ব্যাপক প্রস্তুতি

কক্সবাজার, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 00:45:49

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে কক্সবাজারের উখিয়ার-টেকনাফ উপজেলার রোহিঙ্গা শিবিরগুলোতে।

ফণী’র প্রভাবে ভারী বর্ষণ হলে পাহাড় ধসের আশঙ্কাও করা হচ্ছে। দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত রাখা হয়েছে দুই হাজার ৪০০ কর্মী।

জানা যায়, পাহাড়ের ঢালুতে সারি ধরে রোহিঙ্গাদের জন্য তৈরি করা হয়েছে ঘর। ভারী বৃষ্টিপাত হলে সেসব বসতঘর বিলীন হয়ে যেতে পারে। হতে পারে পাহাড় ধসও। এ নিয়ে চরম আতঙ্কে আছে রোহিঙ্গারা।

এদিকে, প্রস্তুত রাখা হয়েছে দুই হাজার ৪০০ স্বেচ্ছাসেবী, ২০ জন চিকিৎসকের নেতৃত্বে কয়েকটি মেডিকেল টিম, সেনাবাহিনীর পক্ষ থেকে পাঁচ হাজার রোহিঙ্গাকে দুর্যোগ মোকাবেলার প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যারা যে কোনো দুর্যোগে এগিয়ে আসবে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তা এবং জানমাল রক্ষার্থে বিগত চারদিনে দু’বার বৈঠক করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আশরাফুল আফসারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দুর্যোগঝুঁকিতে থাকা কয়েক লাখ রোহিঙ্গার নিরাপত্তা নিয়ে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। বৈঠকে সরকারি-বেসরকারি দপ্তর, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্বেচ্ছাসেবী সংস্থা, সংগঠন, এনজিও সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

কক্সবাজার জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) আশরাফুল আফসার বলেন, স্থানীয় লোকজনের পাশাপাশি রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তার ব্যাপারে প্রশাসনের প্রস্ততি আছে। ঘূর্ণিঝড় ফণী শনিবার সকালের দিকে উপকূলে আঘাত হানতে পারে। তার আগেই উপকূলীয় এলাকার লোকজনের পাশাপাশি রোহিঙ্গা শরণার্থীদেরও নিরাপদ স্থানে সরিয়ে আনা হবে।

উল্লেখ্য, বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয় শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা ১১ লাখ ১৮ হাজার ৯৫১ জন। এর মধ্যে অন্তত সাত লাখ নারী ও শিশু। দুর্যোগ শুরু হলে নারী-শিশুদের দুর্ভোগ বেড়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর