অচেনা গ্রামের ধুলা তাদের শরীরে

লক্ষ্মীপুর, দেশের খবর

হাসান মাহমুদ শাকিল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, লক্ষ্মীপুর, বার্তা২৪.কম | 2023-08-31 21:53:07

ফেরিওয়ালা, যাদের কাজই হচ্ছে গ্রামে গ্রামে হেঁটে হেঁটে হরেক রকম মালামাল বিক্রি করা। নিজের বাড়ি ছেড়ে কয়েক’শ মাইল দূরে তাদেরকে পাড়ি জমাতে হয়। একেক দিন একেক গ্রামে তাদের বিচরণ দেখা যায়। এক গ্রামে টানা কয়েকদিন তাদের দেখা যাওয়াটি বিরল ঘটনা। আর প্রতিদিনই রাতে তাদের বাসায় (ভাড়া বাসায়) ফিরতে হয় অচেনা গ্রামগুলোর ধুলা শরীরে নিয়ে।

শনিবার (২৭ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে ফেরিওয়ালা করিমুল হক ও ইউছুফ হোসেনকে কাঁধে হরেকমালের ঝুড়ি নিয়ে বাসায় ফিরতে দেখা যায়। তাদের দেখা মিলেছে লক্ষ্মীপুর সদর উপজেলার চররুহিতা এলাকায়। আঁকাবাঁকা রাস্তায় হাতে থাকা ফেঁপো বাজিয়ে সারাদিনের ক্লান্তি নিয়ে বাসায় যাচ্ছেন তারা।

তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা কুষ্টিয়া থেকে এসে লক্ষ্মীপুরে গত ২ বছর ধরে ফেরি করে বিভিন্ন মালামাল বিক্রি করছেন। একজন সরদারের অধীনে তারা কাজ করেন। যদিও নিজেদের টাকায় তারা ব্যবসা করছেন, তবে সরদারের নির্দেশের বাইরে কাজ করেন না। যে এলাকাতেই যান সরদার তাদের থাকার ব্যবস্থা করে দেন। মাঝে মাঝে তারা বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের বারান্দায়ও রাত কাটিয়েছেন। কারণ ঝড়-বৃষ্টি হলে তারা তাদের গন্তব্যে পৌঁছাতে পারেন না। ব্যবসার জন্য গত ৫ বছরে লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট ও লক্ষ্মীপুরের অনেক গ্রামে তারা গিয়েছেন। কিন্তু কোনো গ্রামের নাম তারা জানেন না।

জানতে চাইলে হাঁটতে হাঁটতে ফেরিওয়ালা করিমুল হক ও ইউছুফ হোসেন জানান, সূর্য ডুবে যাচ্ছে। এখন তাড়াতাড়ি যেতে হবে। তাই দাঁড়াতে পারবে না। দ্রুত লক্ষ্মীপুরের ইটেরপুল এলাকায় তাদের সরদারের ঠিক করা স্থানে যেতে হবে। তারপর আবার রান্নাবান্না শেষে খেয়ে পরদিনের জন্য মালামাল ঠিক করে রাখতে হবে। ব্যবসা করতে গিয়ে বছরে প্রায় ১ মাস কিংবা দেড় মাসের বেশি সময় তারা বাড়িতে কাটাতে পারেন না।

এ সম্পর্কিত আরও খবর