দিনে সেতুর ঢালাই, রাতে ফাটল!

চাঁদপুর, দেশের খবর

মনিরুজ্জামান বাবলু ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট চাঁদপুর বার্তা২৪.কম | 2023-08-28 10:26:08

চাঁদপুর-কুমিল্লা মহাসড়কের এনায়েতপুর-ডাটরা সড়কের রাজ নারায়ণ খালের ওপর নব-নির্মিত সেতুতে ফাটল দেখা দিয়েছে। এটি চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার ৯নং গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের আহম্মদপুর বাজারের সেতু বলে পরিচিত।

বৃহস্পতিবার সেতুটির ঢালাই দেওয়া হয়। শুক্রবার সকালে সেতুটিতে ফাটল দেখা দেয়।

সেতুতে ফাটল দেখা দেওয়ায় স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য আনিছুর রহমান বলছেন, এই সেতু আর চাই না। এখানে নতুন করে সেতু নির্মাণ করা হোক।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলামও বলছেন, আমরাও চাই সেতুটির ভালোভাবে কাজ হোক। অবশ্য কয়েকদিন আগে তিনি বলেছিলেন, সেতুটির কাজ ঠিকভাবে হচ্ছে।

স্থানীয় বাসিন্দারা বলছেন, আগে সেতুটিতে পুরনো রড ব্যবহার করা হয়েছিল। এবার নিম্নমানের সিমেন্ট ব্যবহার করায় সেতুটি ফাটল ধরেছে। সেতুটির ঢালাইয়ের ২৪ ঘণ্টার মধ্যে বড় বড় কয়েকটি ফাটল ধরেছে। যেকোনো মূর্হুতে ধসে পড়তে পারে সেতুটি। সেতুতে  ১২০ বস্তা সিমেন্ট ব্যবহারের কথা থাকলেও মাত্র ৮০ বস্তা সিমেন্ট ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করে এলাকাবাসী।

এ বিষয়ে জানতে উপজেলা প্রকৌশলী রাহাতের মোবাইল ফোনে ফোন করা হলে সেটি বন্ধ পাওয়া গেছে। সেতুটি নির্মাণকারী প্রতিষ্ঠান চাঁদপুরের হায়দার টেড্রার্স। তাদের কারও সঙ্গে যোগযোগ করা সম্ভব হয়নি।

হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে সহকারী প্রকৌশলীকে পাঠানো হয়েছে। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। 

সহকারী প্রকৌশলী মো. জাহিদ ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, ‘পানি না দেয়ায় এই ফাটল তৈরি হয়েছে।’ 

উল্লেখ্য, ‘পুরনো সেতুর রড নতুন সেতুতে’ শিরোনামে গত ৩০ মার্চ বার্তা২৪.কমে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এ নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। সেই সেতুটিতে বৃহস্পতিবার ঢালাই দেয়া হয়। কিন্তু শুক্রবার সকালে সেতুতে দেখা দিয়েছে ফাটল।

  আরও পড়ুন:>>পুরনো সেতুর রড নতুন সেতুতে!

এ সম্পর্কিত আরও খবর