সাভারে সাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা নিয়ে কর্মশালা শুরু

ঢাকা, দেশের খবর

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 12:27:02

পেশাগত ক্ষেত্রে ডিজিটাল সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বাড়াতে সাভারে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘সাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা এবং শারীরিক সুরক্ষা’ শীর্ষক কর্মশালা। বেসরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় এর আয়োজন করা হয়েছে।

প্রশিক্ষণের উদ্দেশ্য হলো- বাংলাদেশের গুরুত্বপূর্ণ গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা যেন পেশাগত দায়িত্ব পালনের সাথে সাথে দক্ষতার সাথে নিজেদের সুরক্ষা করতে পারে এবং গণমাধ্যমে সংবাদকর্মীরা যেন তাদের অধিকার ও ঝুঁকি হ্রাস করে পেশাগত দক্ষতা বৃদ্ধি এবং শারীরিক সুরক্ষার বিষয়ে আরো সক্রিয় হন, সে ব্যাপারে তাদের দক্ষতা বৃদ্ধি করা।

সোমবার (২২ এপ্রিল) সকালে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন ইন্টারনিউজের কান্ট্রি ডিরেক্টর সৈয়দ জেইন আল-মাহমুদ। অভিজ্ঞ পরামর্শক ব্রায়ান কনলি প্রশিক্ষণটি পরিচালনা করছেন।

কর্মশালায় অংশগ্রহণকারীদের মোবাইল ও কম্পিউটার সংক্রান্ত সুরক্ষা, মোবাইলে তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, মোবাইল ফোনে আড়ি পাতা, কল ধরা, ম্যাসেজ দেওয়া, অ্যাপস ব্যবহারের ঝুঁকি ইত্যাদি সম্পর্কে হাতে কলমে ধারণা দেওয়া হবে। এছাড়া ফোন কল, মেসেজ ও সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশল শেখানো হবে। পাশাপাশি ‘ইনক্রিপশন’ এর দুর্বলতা ও সমাধান, ডিজিটাল নিরাপত্তার হুমকিগুলো এবং এগুলো মোকাবলোয় করার উপায়, ডাটা চুরি হওয়া, শক্তিশালী পাসওয়ার্ড তৈরির উপায় এবং পাসওয়ার্ড ও স্ইুপ কোড, পিন, আঙুলের ছাপের মধ্যকার পার্থক্য এবং পিজিপি, প্রোটনমেইল এবং মেইলভেলোপ সম্পর্কে ধারণা দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর