মাদরাসা শিক্ষার্থীর ২ হাজার টাকায় মিনি কম্পিউটার তৈরি

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম | 2023-08-26 07:31:57

প্লাস্টিক দিয়ে সিপিইউর বক্স ও হাতের লেখা প্রতিস্থাপন করে কী-বোর্ড তৈরিসহ মোবাইল ফোনের বিভিন্ন যন্ত্রাংশ ব্যবহার করে মাত্র ২ হাজার টাকা ব্যয়ে মিনি কম্পিউটার তৈরি করেছে কামরুজ্জামান আল হাদি নামে এক দাখিল পরীক্ষার্থী।

ক্ষুদে এই কম্পিউটার আবিষ্কারকের বাড়ি নেত্রকোনার মদন উপজেলা সদরে। সে স্থানীয় জাহাঙ্গীরপুর ইসলামিয়া ফাজিল মাদ্রাসার দাখিল পরীক্ষার্থী।

মিনি কম্পিউটার আবিষ্কারক হাদির সাথে কথা হলে সে জানায়, বাসার কম্পিউটারে কোনো ত্রুটি দেখা দিলে সে নিজেই তা মেরামত করার কাজ করত। এ থেকেই তার মাথায় কম্পিউটার তৈরির চিন্তাটি আসে।

প্রাথমিকভাবে মোবাইলের মনিটর, প্লাস্টিক দিয়ে সিপিইউর বক্স ও তাতে মোবাইলের মাদারবোর্ড ব্যবহার করে সিপিইউর পূর্ণাঙ্গ সেটআপ সম্পন্ন করে। তারপর হাতে লেখা অক্ষর প্রতিস্থাপন করে তৈরি করে কী-বোর্ড এবং সিডির চাকা ও টিনের আবরণের মধ্যে তার সংযুক্ত করে তৈরি করা হয় মাউস।

এছাড়া সিপিইউ থেকে একটি সাউন্ডবক্সের সংযোগ দেয়া হয়। মোবাইলের ব্যাটারির মাধ্যমেই চলে তার এ মিনি কম্পিউটারের অডিও, ভিডিও, এমএস ওয়ার্ড ও ইন্টারনেট প্রোগ্রাম।

ছোট আকারের এ কম্পিউটার তৈরিতে তার মাত্র ২ হাজার টাকা ব্যয় হয়েছে। তবে সময় লেগেছে ৬ মাস।

হাদি আরও জানায়, আমার ইচ্ছে হলো বর্তমান সরকারের ডিজিটাল ব্যবস্থাপনা কম খরচে সবার ঘরে পৌঁছে দেয়া। যাতে সব শিক্ষার্থী সহজেই কম্পিউটার ব্যবহার করতে পারে। এর জন্য প্রয়োজন বিভিন্ন যন্ত্রপাতি। অর্থের অভাবে যন্ত্রপাতি ক্রয় করা আমার পরিবারের পক্ষে সম্ভব হচ্ছে না। এ জন্য সে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট বিভাগ ও দেশের বিত্তশালী ব্যক্তিদের সহযোগিতা কামনা করছে।

হাদির বাবা মাদ্রাসার শিক্ষক মাওলানা সাইদুর রহমানের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘প্রথমে বিরক্ত হলেও পরে ছেলের অদম্য ইচ্ছার প্রতি সমর্থন করে যন্ত্রপাতি ক্রয়ের জন্য তাকে কিছু টাকা দেই। এতে সে একটি মিনি কম্পিউটার তৈরি করেছে। যার মাধ্যমে অন্য কম্পিউটারের মতো সকল কাজ করা সম্ভব।’

হাদির শিক্ষাপ্রতিষ্ঠান জাহাঙ্গীরপুর ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. মন্জুরুল হক খানের সাথে এ ব্যাপারে কথা হলে তিনি বলেন, ‘এই কম্পিউটার নিয়ে উপজেলা থেকে জেলা পর্যায়ে বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করে হাদি আমাদের প্রতিষ্ঠানের জন্যও সুনাম কুড়িয়েছে।’

এ বিষয়ে মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওয়ালিউল হাসানের সাথে কথা হলে তিনি বলেন, ‘হাদির মিনি কম্পিউটার তৈরির বিষয়টি আমি জানি। আমরাই তাকে উপজেলা থেকে জেলা পর্যায়ে বিজ্ঞান মেলায় পাঠিয়েছিলাম।’

এ সম্পর্কিত আরও খবর