বগুড়ায় সাবেক সেনাসদস্য হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড

বগুড়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বগুড়া, বার্তা২৪.কম | 2023-08-25 09:11:14

বগুড়ার গাবতলীতে সাবেক সেনাসদস্য ইয়াছিন আলী হত্যা মামলায় বাবা-ছেলেসহ পাঁচজনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। এছাড়া আরও চারজনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে বগুড়ার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার জনাকীর্ন আদালতে দণ্ডপ্রাপ্ত আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বগুড়ার গাবতলী উপজেলার বাহাদুর পুর গ্রামের ইসমাইল হোসেন, তার দুই ছেলে জুলফিকার আলী টুটুল ও মামুন এবং একই গ্রামের রমজান আলীর ছেলে রহিম, ময়েজ মোল্লার ছেলে সিরাজুল ইসলাম। বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্তরা হলেন- বাহাদুর পুর গ্রামের শাজাহান আলী সাজু, শিপন, সোহাগ এবং রওশন মোল্লা। এছাড়া মামলায় অপর দশ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদেরকে খালাস দেওয়া হয়।

মামলা সূত্রে জানা যায়, ২০০৬ সালের ৩ জুন বাহাদুরপুর গ্রামের আশার আলো সঞ্চয় সমিতির ৮০ হাজার টাকার হিসাব নিকাশ চলছিল। এ সময় এই টাকা ছিনতাইয়ের চেষ্টা করে দুবৃত্তরা। এতে বাধা দেওয়ায় ইয়াছিন মোল্লার ভাই মিঠুকে ছুরিকাঘাত করা হয়। এ ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়। মামলার আসামিরা ১৩ জুন জামিন পায়। ১৭ জুন বিকেলে মামলার তদন্তকারী কর্মকর্তা ঘটনাস্থল তদন্ত করে চলে যান। এরপর পরই আসামিরা ধারালো অস্ত্র নিয়ে আবার হামলা চালায়। এতে সাবেক সেনাসদস্য ইয়াছিন মোল্লা ও তার ছোট ভাই মন্টু গুরতর আহত হন। হাসপাতালে নেওয়ার পথে ইয়াছিন মোল্লা মারা যান।

এ ঘটনায় নিহত ইয়াছিন মোল্লার স্ত্রী আনোয়ারা বেগম ওই রাতেই গাবতলী মডেল থানায় ২০ জনের নামে মামলা দায়ের করেন। মামলার তদন্তকারী কর্মর্কতা গাবতলী থানার তৎকালীন উপ পরিদর্শক (এসআই) সানোয়ার হোসেন তদন্ত শেষে একই বছরের ১৫ সেপ্টেম্বর ১৯ জনের নামে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।
এরপর দীর্ঘ এক যুগ সময় মামলার বিচারকাজ শেষে বৃহস্পতিবার রায় ঘোষণা করেন আদালত।

মামলাটি পরিচালনা করেন পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল মতিন। আসামি পক্ষে আইনজীবি ছিলেন রেজাউল করিম মন্টু, এসএম রফিকুল ইসলাম লাল, গোলাম রব্বানী খান রোমান।

এ সম্পর্কিত আরও খবর