কমলনগরে জাহাজের চোরাই ডিজেল উদ্ধার, আটক-২

লক্ষ্মীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, লক্ষ্মীপুর, বার্তা২৪.কম:  | 2023-08-21 00:05:32

লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীতে নোঙর করা জাহাজ থেকে চুরি হওয়া ১২৮ লিটার ডিজেল উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার (১২ এপ্রিল) দুপুরে চুরির ঘটনায় জড়িত থাকার অভিযোগে জাহাজের কর্মচারী জাকির ও কামালকে আটক করে।

এর আগে বৃহস্পতিবার (১১ এপ্রিল) রাত ১১টার দিকে উপজেলার চরকালকিনি ইউনিয়নের বাত্তিরখাল এলাকার আনোয়ারের দোকান থেকে চুরি হওয়া ডিজেল উদ্ধার করা হয়। চুরির সময় ব্যবহৃত নৌকাও জব্দ করে পুলিশ। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে দোকানদার আনোয়ারসহ সংঘবদ্ধ চক্র পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা জাহাজগুলো লক্ষ্মীপুরের মেঘনা নদী দিয়ে ভোলা, বরিশাল, চাঁদপুর ও ঢাকাসহ বিদেশি বিভিন্ন মালবাহী জাহাজ যাতায়াত করে। এ সময় জোয়ার-ভাটার কারণে কমলনগর উপজেলার কালকিনি ইউনিয়নে নোঙর করে জোয়ারের জন্য অপেক্ষা করতে হয়। এ সুবিধা কাজে লাগিয়ে দীর্ঘদিন থেকে স্থানীয় একটি সংঘবদ্ধ চক্র জাহাজ থেকে ডিজেলসহ বিভিন্ন মালামাল চুরি করে। এর মধ্যে ফিরোজ, আনোয়ার, আক্তার ও শাহাজান মেম্বার নামে বেশ কয়েকজন জড়িত রয়েছে।



এ ব্যাপারে বাংলাদেশ নৌ-যান ফেডারেশন নারায়ণগঞ্জ শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর আলম মাষ্টার জানান, আমাদের মালবাহী জাহাজগুলোকে লক্ষ্মীপুর, কমলনগর মেঘনা নদী দিয়ে যাওয়ার সময় ভাটার কারনে নোঙর করে নদীর মাঝখানে থাকতে হয়। স্থানীয় সরকার দলীয় কিছু নামধারী নেতা আমাদের এসব জাহাজ থেকে ৩শ’ টাকা হারে চাঁদা আদায় করে। এমনকি রাতের বেলা নোঙর করা জাহাজগুলো থেকে তৈল, ডিজেল ও বিভিন্ন মালামাল লুট করে নিয়ে যায়। প্রতিবাদ করতে গেলে মেরে ফেলার হুমকি দেয়। 

কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন জানান, ঘটনার সত্যতা পাওয়া গেছে। এ ঘটনায় ২ জনকে আটক করা হয়েছে। পুলিশ বাদী হয়ে মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। সংঘবদ্ধ চক্রটিকে গ্রেফতারে পুলিশি অভিযান অব্যাহত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর