নড়াইলের ঐতিহ্যবাহী ‘অষ্টক গান’

, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নড়াইল, বার্তা২৪.কম | 2023-08-28 15:13:43

বাংলার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির অষ্ট সখীসহযোগে গান লোকসংস্কৃতির অন্যতম ঘরানা হলো ‘অষ্টক গান’। এ গান ধরে রেখেছে নড়াইলের গ্রামীন সাংস্কৃতির ঐতিহ্য। সাধারণত চৈত্র মাসের শেষ দিকে চৈত্র সংক্রান্তিকে সামনে রেখে গ্রামের হাটবাজারে পরিবেশন করা হয়ে থাকে এ গান।

জানা গেছে, নড়াইলের রাধা-কৃষ্ণ, শিব-দূর্গা, রামায়ণ-মহাভারতের কাহিনী ছাড়াও পণপ্রথা, সাম্প্রদায়িক প্রসঙ্গ, কৃষি সমস্যা, বৃক্ষ রোপণ, সমাজের অসঙ্গতি বা শিক্ষামূলক বিষয়গুলো উঠে আসে ঐতিহ্যবাহী অষ্টক গানের বিষয়বস্তু হিসেবে।

প্রশ্ন আসতে পারে, কেন এই গানের নাম অষ্টক গান! অষ্ট অর্থাৎ আটজন সখী সহযোগে এই গান পরিবেশিত হয় বলেই বিশেষ এই গানকে অষ্টক গান বলা হয়।

অষ্টক গান পরিবেশন করা হয় গোষ্ঠীবদ্ধ নৃত্যের মাধ্যমে। সামনে অষ্ট সখী এবং পেছনে হারমোনিয়াম, বেহালা, বাঁশি, কাসি, কর্তাল সহযোগে এ গান পরিবেশিত হয়।

নড়াইল সদরের বাহিরডাঙ্গা গ্রামের প্রয়াত স্বভাবকবি বিপিন সরকার অসংখ্য অষ্টক গান ও অষ্টক যাত্রাপালা রচনা ও গানে সুরদান করেছিলেন।

প্রবীন ব্যাক্তিদের সাথে কথা বলে জানা যায়, যুগ যুগ ধরে নড়াইল পৌর এলাকার বাহিরডাঙ্গা, দুর্গাপুর, বাঁশভিটা, মুলিয়া, এগারখানসহ বিভিন্ন এলাকার নমঃশুদ্র সম্প্রদায় লোকসংস্কৃতির এই অংশটিকে লালন করে আসছে।

অষ্টক গানের দলের সাথে কথা বলে জানা গেছে, বাসা-বাড়িতে ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে অষ্টক গান পরিবেশন করেন তারা। তাদের পরিবেশনে খুশি হয়ে গানের দলকে অর্থ প্রদান করেন সেবা গ্রহীতারা। আয়কৃত এ অর্থ দিয়েই পুজাপার্বন করা হয় বলেও তারা জানান।

অষ্টক গানের শিল্পী রবিন্দ্রনাথ বিশ্বাস বলেন, ‘চৈত্র মাসের শেষের দিকে আমাদের দল প্রতি বছরই এ গান পরিবেশন করে’।

স্মৃতি হাতড়ে তিনি বলেন, ‘দশবছর আগেও নড়াইলে অনেকগুলো দল ছিল, যারা অষ্টক গান পরিবেশন করত। এখন হাতে গোনা কয়েকটি দল বাসা-বাড়ি ও বাজারে অষ্টক গান পরিবেশন করে থাকে’।

বাহিরডাঙ্গা গ্রামের বাসিন্দা সহকারী অধ্যাপক গোলকচন্দ্র বিশ্বাস বলেন, ‘মুরুব্বিদের কাছে শুনেছি, নড়াইল অঞ্চল থেকেই অষ্টকগানের সৃষ্টি ও এর ধারাবাহিকতা এখনও বহমান রয়েছে। এটি নড়াইলের একটি ঐতিহ্যবাহী গ্রামীন সাংস্কৃতি’।

এ সম্পর্কিত আরও খবর