নাম আছে, গ্রাম নেই

চাঁদপুর, দেশের খবর

মনিরুজ্জামান বাবলু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, চাঁদপুর, বার্তা২৪.কম | 2023-08-27 21:14:00

গ্রাম নেই, তবুও চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার চারটি ইউনিয়নের নামকরণ করা হয়েছে।

স্থানীয় বাসিন্দারা বলছেন, গ্রাম ছাড়া ওই সব ইউনিয়নের নাম পরিবর্তন করা অত্যাবশ্যক হয়ে উঠেছে।

জানা গেছে, হাজীগঞ্জ উপজেলা একটি পৌরসভা ও ১২টি ইউনিয়ন নিয়ে গঠিত। এর মধ্যে ৩নং কালচোঁ উত্তর ইউনিয়ন ও ৪নং কালচোঁ দক্ষিণ ইউনিয়ন, ৬নং বড়কুল পূর্ব ইউনিয়ন ও ৭নং বড়কুল পশ্চিম ইউনিয়ন, ৮নং হাটিলা পূর্ব ইউনিয়ন ও ১১নং হাটিলা পশ্চিম ইউনিয়ন, ৯নং গর্ন্ধব্যপুর উত্তর ইউনিয়ন ও ১০ নং গর্ন্ধব্যপুর দক্ষিণ ইউনিয়ন রয়েছে। এই আটটি ইউনিয়ন ছাড়াও রয়েছে ১নং রাজারগাঁও ইউনিয়ন, ২নং বাকিলা ইউনিয়ন, ৫নং সদর ইউনিয়ন ও ১২নং দ্বাদশগ্রাম ইউনিয়ন পরিষদ।

ইউনিয়নের নামকরণে দেখা গেছে, চারটি ইউনিয়নের নামকরণ শুধু দিক নির্ণয় করেই ভাগ করা হয়েছে। অথচ সংশ্লিষ্ট কোনো গ্রামের সঙ্গে ওই সব ইউনিয়ন পরিষদের নামের মিল নেই।

ইউনিয়নগুলো হলো- হাজীগঞ্জ উপজেলার ৩নং কালচোঁ উত্তর ইউনিয়ন, ৭নং বড়কুল পশ্চিম ইউনিয়ন, ১০ নং গর্ন্ধব্যপুর দক্ষিণ ইউনিয়ন ও ১১নং হাটিলা পশ্চিম ইউনিয়ন। নয়টি গ্রাম নিয়ে এক একটি ইউনিয়ন গঠিত। এসব ইউনিয়নের নামকরণ থাকলেও নেই ওই নামে কোনো গ্রাম।

স্থানীয় হাবিবুর রহমান পলাশ বলেন, ‘৩নং কালচোঁ ইউনিয়নের কোনো গ্রামের নামই কালচোঁ নেই। আমরা ইউনিয়নবাসী চাই রাজাপুরা নামে ইউনিয়নের নামকরণ করা হোক।’

১১নং পশ্চিম হাটিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাকির হোসেন লিটু জানান, দুই বছর পূর্বে ইউনিয়নের নাম পরিবর্তন করতে পরিষদে এজাহারের মাধ্যমে রেজুলেশন করা হয়। সেখানে ১১নং পাতানিশ ইউনিয়ন পরিষদ নামকরণের প্রস্তাব করা হয়েছে। ওই রেজুলেশনের কপি সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে।

তিনি বলেন, ‘১৯৯৭ সালে বৃহত্তর হাটিলা দুইভাগে বিভক্ত হয়। ৮নং হাটিলা ইউনিয়নে পশ্চিম হাটিলা একটি ওয়ার্ড আছে। অথচ আমাদের ইউনিয়নে পশ্চিম হাটিলা নামে কোনো ওয়ার্ড নেই। আমরা চাই ইউনিয়ন পরিষদের নাম পরিবর্তন হোক।’

১০নং গর্ন্ধব্যপুর দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান গিয়াস উদ্দিন বাচ্চু বলেন, ‘আমাদের ইউনিয়নে গর্ন্ধব্যপুর গ্রাম নামে কোনো গ্রাম নাই। আমরাও চাই নাম পরিবর্তন করতে। এলাকাবাসী ১০নং দেশগাঁও ইউনিয়ন পরিষদ নামকরণ করতে চায়।’

হাজীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আবুল কাশেম জানান, ইউনিয়নের নাম পরিবর্তনের বিষয়টি নির্বাচন কমিশনের নয়। এটি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাজ।

এ বিষয়ে করণীয় প্রসঙ্গে তিনি জানান, ইউনিয়ন পরিষদে এলাকাবাসী একটি রেজুলেশন তৈরি করে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে অথবা সরাসরি স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আবেদন করতে পারে। পরবর্তীতে সেখান থেকে গেজেট হয়ে আসলে ইউনিয়নের নাম পরিবর্তন করা যাবে।

এ বিষয়ে হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া জানান, চাইলে ইউনিয়নের নাম পরিবর্তন করা সম্ভব।

এ সম্পর্কিত আরও খবর