মোংলায় ডুবে যাওয়া লঞ্চ-বার্জ উদ্ধার করা যাচ্ছে না!

বাগেরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বাগেরহাট, বার্তা২৪.কম | 2023-09-01 00:42:50

ঝড়ের কবলে পড়ে বাগেরহাটের মোংলা বন্দরের পশুর চ্যানেলে ডুবে যাওয়া এমএল আক্তার নামে একটি লঞ্চ এবং এমভি হারড্ডা নামক বার্জটি (নৌযান) উদ্ধার কাজ চালানো সম্ভব হচ্ছে না। নৌ বাহিনীর অপারেশনাল মহড়ার জন্য আপাতত এই উদ্ধার কাজ চালানো যাচ্ছে না।

বুধবার (১০ এপ্রিল) সকালে মোংলা নৌবন্দরের সংশ্লিষ্ট শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান ও শ্রমিক-কর্মচারী নেতারা এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, মঙ্গলবার (৯ এপ্রিল) রাত সাড়ে ৮টার দিকে মোংলা বন্দরের পশুর চ্যানেলে হঠাৎ ঝড়ের কবলে পড়ে পানামা পতাকাবাহী বিদেশি জাহাজ এমভি স্কোপোসের সঙ্গে ধাক্কা খায় ওই লঞ্চটি। লঞ্চে ২০-২৫ জন শ্রমিক ও কর্মচারী ছিল। এদের মধ্যে ৪-৫ জন শ্রমিক ও কর্মচারী সাঁতরে চ্যানেলের কূলে সুন্দরবনে উঠে আশ্রয় নেন। বাকিরা বিদেশি জাহাজটিতে উঠতে সক্ষম হন। তবে এ ঘটনায় মো. শাহালম (৪৫) নামে একজন নিখোঁজ রয়েছেন। তিনি ডুবে যাওয়া লঞ্চটির ক্রেন অপারেটর।

এছাড়া ঝড়ের কবলে পড়ে একই সময়ে ওই এলাকায় এমভি হারড্ডা নামক একটি বার্জও (নৌযান) ডুবে গেছে। ওই ঘটনায় বার্জের এক কর্মচারী নিখোঁজ রয়েছেন। তবে তার পরিচয় জানা যায়নি।

এদিকে নৌ বাহিনীর অপারেশনাল মহড়ার জন্য বুধবার (১০ এপ্রিল) ও আগামী শুক্রবার (১২ এপ্রিল) এই দুইদিন মোংলা বন্দর চ্যানেলে বিদেশি বাণিজ্যিক জাহাজ আগমন ও নির্গমন বন্ধ থাকবে। এছাড়া এ চ্যানেল দিয়ে চলাচলকারী কার্গো, কোস্টার, ট্যাংকার ও ফিশিং ট্রলারসহ সব ধরনের নৌযান চলাচলও সম্পূর্ণ বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। এ কারণে লঞ্চ এবং বার্জটি উদ্ধার কাজ চালানো সম্ভব হচ্ছে না।

এ সম্পর্কিত আরও খবর