নারায়ণগঞ্জে ভারতের পর্যটকবাহী জাহাজ বেঙ্গল গঙ্গা

নারায়ণগঞ্জ, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-31 19:54:28

ভারতের কলকাতা থেকে আসা পর্যটকবাহী জাহাজ `আর ভি বেঙ্গল গঙ্গা' নারায়ণগঞ্জের পাগলা মেরি এন্ডারসনে পৌঁছেছে।

শনিবার (৬ এপ্রিল) সন্ধ্যায় জাহাজটি সেখানে ভিড়লে ভারতীয় পর্যটকদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের দুই দেশের সম্পর্ক দীর্ঘদিনের। বাংলাদেশ থেকে কলকাতা ও কলকাতা থেকে বাংলাদেশ দু’টি জাহাজই কোনো ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই চলাচল করেছে। আমরা এতে সন্তুষ্ট। আগামীতে অত্যাধুনিক আরো ক্রুজ যাতে এতে সম্পৃক্ত হয়; সেটা নিয়ে পরিকল্পনা করা হবে।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বলেন, দুই দেশের মধ্যে নৌ পথে ক্রুজ সার্ভিস চালু হওয়ার পর সম্পর্ক আরও গভীর হচ্ছে। নৌপথে যাত্রা একটি মাইলফলক হয়ে থাকবে। ভালো একটি সূচনা হয়েছে ভ্রমণের। অনেকেই এখন এসব ক্রুজ যাত্রা পছন্দ করে। এটাকে আমাদের নিয়মিত করতে হবে। ইতোমধ্যে ভিসা প্রদানও বেশ সহজ হয়েছে।

মেরি এন্ডারসনে আসার আগে সকালে সোনারগাঁয়ের জাদুঘর, বড় সরদার বাড়ি, পানামনগরী, জামদানী পল্লীসহ বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শন করেন পর্যটকরা।

ভারতের জাহাজটিতে আমেরিকা, ইংল্যান্ড, ইতালি ও অষ্ট্রেলিয়ার ছয়জন পর্যটকসহ ১৯ জন যাত্রী ও ৩০ জন ক্রু ছিল। এদের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের উপদেষ্টা ও বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেওয়া দীপক বড়ুয়া, ইন্ডিয়া ওয়াটার ট্রান্সপোর্ট অথোরিটির (আইডব্লিউআই) সাবেক চেয়ারম্যান নোটন গুহ বিশ্বাস, আর ভি বেঙ্গল গঙ্গার চেয়ারম্যান রাজ সিং সহ বেশ কয়েকজন গণমাধ্যমকর্মীও রয়েছেন।

উল্লেখ্য, গত ২৯ মার্চ ভারতের কলকাতার খিদিরপুর বন্দর থেকে জাহাজটি বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা করে। সুন্দরবন হয়ে ৩০ মার্চ সন্ধ্যায় খুলনার আংটিহারা বন্দরে জাহাজটি কাস্টমস ও ইমিগ্রেশন প্রক্রিয়া শেষে বাংলাদেশে প্রবেশ করে। এরপর মংলা, বরিশাল ও চাঁদপুর হয়ে নারায়ণগঞ্জে এসে নোঙর করে।

এ সম্পর্কিত আরও খবর