সংস্কারের মাসেই ভেঙে গেছে সড়ক

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম | 2023-08-29 08:09:38

সংস্কারের মাসেই নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার হাওড়ের ১৬ কিলোমিটার জিসি সড়কের প্রায় ৭ কিলোমিটার পর্যন্ত ভেঙে গেছে। অসংখ্য বড় বড় গর্তে মরণফাঁদে পরিণত হয়েছে সড়কটি।

প্রায় সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে জিসি উন্নয়ন প্রকল্পের মোহনগঞ্জ-গাগলাজুর সড়কটির সংস্কার কাজ ২০১৭ সালে শুরু হয়ে চলতি বছরের মার্চে শেষ হয়। এরই মধ্যে চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে তেতুলিয়া-গাগলাজুর পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার (ডুবন্ত) সড়কের বিভিন্ন অংশ। ফলে আসন্ন বোরো মৌসুমে ঘরে ধান তোলা নিয়ে চিন্তিত চাষিরা।

সরকারের বিপুল টাকা ব্যয়ে রাস্তাটি নির্মিত হলেও কাজে আসছে না স্থানীয়দের। উঠেছে অনিয়মের অনেক অভিযোগও। তাই অনিয়মের সঙ্গে জড়িতদের বিচার দাবি করেছেন স্থানীয় ভুক্তভোগীরা।

এদিকে সড়কের করুণ দশায় ক্ষুব্ধ এলাকার জনপ্রতিনিধিরাও। বারবার নিম্নমানের কাজের ব্যাপারে বাধা দিয়ে কোনো প্রতিকার হয়নি বলেও জানিয়েছেন গাগলাজুর ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব।

সরেজমিনে দেখা যায়, সড়কটির অনেক স্থানে আরসিসি ঢালাইয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ঢালাই করা কংক্রিট থেকে বালু, পাথর ও রড বেরিয়ে পড়েছে। বর্তমানে চলাচলকারী ছোট ছোট যানবাহনও গর্তে আটকে যাচ্ছে। প্রতিনিয়ত দুর্ঘটনার স্বীকার হচ্ছে চলাচলকারীরা।

এ বিষয়ে মোহনগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) মেহেদী মাহমুদ আকন্দ বার্তা২৪.কমকে বলেন, ‘সড়কটির বর্তমান অবস্থা সম্পর্কে ইতোমধ্যে সংশ্লিষ্ট বিভাগ এলজিইডিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি দেওয়া হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেও বিষয়টি অবহিত করা হয়েছে। সড়কটি দ্রুত চলাচলের উপোযোগী
করতে সংশ্লিষ্টদের পরামর্শও দেওয়া হয়েছে।’

নেত্রকোনা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান বার্তা২৪.কমকে বলেন, ‘গ্রামীণ রাস্তাগুলো যে লোড দিয়ে ডিজাইন করা হয়েছে তার চেয়ে অনেক বেশি পরিমাণের লোড নিয়ে গাড়ি চলাচল করছে। যে কারণে রাস্তাটি ভেঙে পড়েছে। কাজের গুণগত মানের কোনো ত্রুটি ছিল না। নিয়োগপ্রাপ্ত ঠিকাদারকে এখনো চূড়ান্ত বিল প্রদান করা হয়নি। ঠিকাদারের সঙ্গে আলোচনা করা হয়েছে, আপাতত চলাচলের উপযোগী করার ব্যবস্থা নেওয়ার জন্য।’

এ সম্পর্কিত আরও খবর