মেহেরপুরে চৈত্রে পৌষের কুয়াশা, ফসলের ক্ষতির শঙ্কা

মেহেরপুর, দেশের খবর

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, মেহেরপুর, বার্তা২৪.কম | 2023-08-24 11:56:19

গত দু’দিনে মেহেরপুরে ব্যাপক কুয়াশা দেখা দিয়েছে। সকাল ৯টা পর্যন্ত কুয়াশা আবৃত্ত থাকার পর মেঘলা আকাশে শুরু হয় আলো আঁধারির খেলা। বেড়েছে তাপমাত্রা। এতে বোরো ধানসহ ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) ভোর থেকে মেঘলা আকাশ থাকায় সূর্যের দেখা মেলেনি। বেলা বাড়ার সাথে সাথে শুরু হয় কুয়াশা। সকাল সাড়ে ৯টা পর্যন্ত এ কুয়াশা বিরাজ করে। যা পৌষের কুয়াশার মতোই। সকালে হেড লাইট জ্বালিয়ে যানবাহন চলতে দেখা গেছে।

শুক্রবারও (৫ এপ্রিল) দেখা গেছে একই চিত্র। বৃহস্পতিবারের চেয়ে শুক্রবার কুয়াশা কিছুটা কম থাকলেও এখনো পর্যন্ত রোদের দেখা মেলেনি। গুমোট ধরা পরিবেশে বেড়েছে গরমের পরিমাণ। এমন বৈরী আবহাওয়ার কারণে বোরো ধান ও সবজিসহ বিভিন্ন প্রকার ফসলের ক্ষতির আশঙ্কা করছে কৃষি বিভাগ।

বিশেষ করে ব্লাস্ট রোগের আক্রমণের আশঙ্কায় বোরো ক্ষেতে প্রয়োজনীয় ছত্রাকনাশক স্পে করার পরামর্শ দিচ্ছেন কৃষি কর্মকর্তারা।

এদিকে চৈত্রের শেষের দিক হওয়ায় মাঠে মাঠে পাট বীজ বোনার ধুম পড়েছে। তবে মেঘাচ্ছন্ন আবহাওয়ার কারণে পাট বীজ বপনে নিরুৎসাহিত করছে কৃষি বিভাগ।

এ বিষয়ে গাংনী উপজেলা কৃষি অফিসার কেএম শাহাবুদ্দিন আহমেদ বার্তা২৪.কমকে বলেন, ‘বাতাসে আপেক্ষিক আর্দতা বেশি রয়েছে। কুয়াশাচ্ছন্ন আবহাওয়া বিরাজ করলে ধানের শীষ বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। বিশেষ করে ধানের শীষ ধ্বংসকারী ঘাতক ছত্রাক ব্লাস্ট আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে গেছে। সবজি ফসলেও ক্ষতি হতে পারে। তাই বোরো ক্ষেতে ট্রপার, অটোস্ট্রিন ও নাটিভো জাতীয় ছত্রাকনাশক স্প্রে করতে পরামর্শ দেওয়া হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘অপরদিকে পাট বীজ বপন বন্ধ রাখতে বলা হয়েছে। মেঘলা আকাশ রয়েছে এবং নিম্ন চাপের আশঙ্কা দেখা যাচ্ছে। এটি না কেটে যাওয়া পর্যন্ত পাট বীজ বপন করা শ্রেয়।’

স্থানীয় কয়েকজন চাষির সঙ্গে কথা বলে জানা গেছে, গত দুই বছর স্বল্প আকারে হলেও এ অঞ্চলে বোরো ধানে ব্লাস্ট আক্রান্ত হয়েছিল। গত কয়েকদিনের মেঘলা আবহাওয়ার কারণে চাষিদের কপালে দুশ্চিন্তার ভাজ পড়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর