‘বাংলাদেশের সঙ্গে ব্রিটেনের চমৎকার বাণিজ্যিক সম্পর্ক রয়েছে’

নীলফামারী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নীলফামারী, বার্তা২৪.কম | 2023-08-16 17:24:36

বিশ্বের অনেক দেশ বাংলাদেশকে অবমূল্যায়ন করেছে। তবে দিন দিন ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ উন্নতি করেছে বাংলাদেশ। আর এসব উন্নতির কারণে বাংলাদেশকে মূল্যায়ন করতে শুরু করেছে। বিশ্বের অনেক দেশ বাংলাদেশকে রোলমডেল হিসেবে দেখেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন।

মঙ্গলবার (২ এপ্রিল) নীলফামারীতে দিনব্যাপী ইউকে এইড ও ডিপার্টমেন্ট অব ইন্টারন্যাশনাল ডেভলোপমেন্ট (ডিএফআইডি) সহায়তায় উন্নয়ন সংস্থা ব্র্যাক বাস্তবায়িত বিভিন্ন প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের প্রশংসা করে ডিকসন আরও বলেন, ‘বাংলাদেশ অসাধারণ সংস্কৃতির একটি দেশ। এদেশের মানুষ অনেক ভালো ও পরিশ্রমী এবং সঠিক প্রতিষ্ঠানের পাশাপাশি মানুষের শিক্ষা ও সঠিক বাণিজ্যিকীকরণের মধ্য দিয়ে বাংলাদেশ দিন দিন নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নিত হয়েছে। ব্রিটনের সহায়তায় ব্র্যাকর মতো উন্নয়ন সংস্থার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে এখানকার মানুষের জীবন-মান বদলে যাচ্ছে'।

বাংলাদেশের সঙ্গে ব্রিটেনের চমৎকার বাণিজ্যিক সম্পর্ক রয়েছে উল্লেখ করে ব্রিটিশ হাইকমিশনার আরও বলেন, ‘ভবিষ্যতে বাংলাদেশে ব্রিটেনের আরও বিনিয়োগ বাড়াতে স্বছ ও দুর্নীতিমুক্ত ব্যবসার পরিবেশ নিশ্চিত করা প্রয়োজন।’

এ সময় জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন ও জেলা পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হাসেন ছাড়াও ডিএফআইডির টিম লিডার মিস সিমনে ফিল্ড, লাইভলিহুড অফিসার ফিরোজ আহামেদ, সোস্যাল ডেভলপমেন্ট অ্যাডভাইজার আনোয়ারুল হক, ডিপার্টমেন্ট অব ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট ডিএফআইডির প্রোগ্রাম ম্যানেজম্যান্ট এন্ড ইনোভেশন অফিসার এনিট্টি ডিঅইলাই, ব্র্যাকের নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ মুসা, ব্র্যাকর জ্যেষ্ঠ প্রকল্প ব্যবস্থাপক রোজিনা হক, ব্র্যাক ইউপিজি প্রকল্পের জ্যেষ্ঠ আঞ্চলিক ব্যবস্থাপক রেদওয়ানুল ইসলাম ও ব্র্যাকের নীলফামারী জেলা প্রতিনিধি লাইলু নাহারসহ ব্র্যাকের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর