বিরোধের জেরে সেচে বাধা, অনাবাদি বোরো ক্ষেত

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম | 2023-08-28 14:39:15

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কান্দিউড়া ইউনিয়নের গোগ গ্রামের আটজন কৃষকের জমিতে বর্তমানে বোরো ধানের সবুজ সমারোহ থাকার কথা। কিন্তু প্রতিপক্ষের বাধায় সেচের অভাবে জমিতে চাষাবাদ করতে পারেননি তারা। ফলে ঘাস ও আগাছায় ভরে গেছে জমি। মূলত বসতবাড়ির জায়গা নিয়ে বিরোধের জেরে জমিতে সেচ দিতে দেয়নি প্রতিপক্ষের লোকজন।

জানা গেছে, প্রতিপক্ষের লোকজনের বাধায় গভীর নলকূপ থেকে সেচের পানি পাননি ওই কৃষকরা। ফলে ওই সব কৃষক পরিবারগুলো আগামী বছরের খোরাক নিয়ে চরম হতাশায় ভুগছেন। কারণ সারা বছরের আহার যোগানের একমাত্র মাধ্যম ছিল ওই জমি। এখানেই শেষ নয়, ওইসব কৃষক পরিবারকে গ্রামের সমিতি থেকেও বাদ দেওয়া হয়েছে। এমনকি তারা স্থানীয় মসজিদে নামাজও পড়তে যেতে পারেন না। ফলে প্রতিপক্ষের হুমকির কারণে নিরাপত্তাহীনতায় ভুগছেন পরিবারের সদস্যরা।

আরও জানা গেছে, এ ঘটনায় ভুক্তভোগী কৃষক নাজিম উদ্দিন বাদী হয়ে প্রতিপক্ষ হাবিবুর রহমান, খায়রুল ইসলাম, বিল্লাল মিয়া, রিপন মিয়া, হাফিজ উদ্দিন, আল আমিন, শেখ সাদী, তোফায়েলসহ ১২ জনের নামে লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, গোগ গ্রামের কৃষক নাজিম উদ্দিনের পিতা মৃত রঙ্গু মিয়ার নামে থাকা ৮ শতাংশ জায়গা প্রতিপক্ষের লোকজন জোর করে দখল নিতে চায়। এতে নাজিম উদ্দিন ও তাদের লোকজন বাধা দিলে বিরোধ দেখা দেয়। বিরোধ মীমাংসায় স্থানীয় মাতব্বররা সালিশ বসান। সালিশে কাগজপত্র পর্যালোচনা করে রঙ্গু মিয়াকে ওই জমির মালিক বলে সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর থেকে জমিটি মৃত রঙ্গু মিয়ার ছেলে নাজিম উদ্দিন ও তার পরিবারের লোকজন ভোগ দখল করে আসছিলেন।

এদিকে প্রতিপক্ষের লোকজন ক্ষিপ্ত হয়ে বোরো মৌসুমের শুরুতে কৃষক নাজিম উদ্দিন, কবীর আহম্মেদ, তরিকুল ইসলাম, খোকন মিয়া, সুবল মিয়া, মুসলেম উদ্দিন, জসিম উদ্দিন ও রফিক মিয়ার ক্ষতি করার চেষ্টা করেন। এরই অংশ হিসেবে গ্রামের গভীর নলকূপে থেকে পানি নিতে দেয়নি প্রতিপক্ষের লোকজন। যদিও নলকূপে ওইসব কৃষকদের অংশীদারিত্ব আছে।

কৃষকরা অভিযোগ করে বলেন, পানি চাইতে গেলে উল্টো তাদের হুমকি দেওয়া হয়েছে। ফলে পানি না দেওয়ায় তাদের ২০ কাঠা জমি অনাবাদী থেকে গেছে। বার্তমানে সেখানে ঘাস ও আগাছা জন্মেছে।

অভিযোগ দায়েরের সত্যতা স্বীকার করে কেন্দুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমারত হোসেন গাজীর বার্তা২৪.কমকে বলেন, ‘অভিযোগ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর