বিষমুক্তভাবে বেগুন চাষে গাইবান্ধায় কৃষকের সাফল্য

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা, বার্তা২৪.কম | 2023-08-30 13:21:27

গাইবান্ধার ধাপেরহাট ইউনিয়ন সবজি উৎপাদনের জন্য প্রশংসিত। এলাকাটি উঁচু হওয়ায় কৃষকেরা খুব একটা বাধার শিকার না হয়েই নানা ধরনের সবজি উৎপাদন করতে পারেন। এরই ধারা অব্যাহত রেখে ইউনিয়নের একবারপুর গ্রামের বাসিন্দা আলাউল মিয়া এবার ৩৩ শতক জমিতে কীটনাশকমুক্ত বিটি বেগুন চাষ করে সফলতা দেখিয়েছেন।

কীটনাশকের বদলে জৈব বালাইনাশক ও সেক্স ফেরোমন ফাঁদের ব্যবহার, উপকারী পোকা-মাকড় সংরক্ষণ এবং পরিচ্ছন্ন বেগুন চাষাবাদ পদ্ধতিতে আবাদ করছেন আলাউল। তার বেগুন ক্ষেতে উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ায় এবং আশাতীত মুনাফা অর্জন করায় স্থানীয় কৃষকদের মধ্যে আলোড়ন সৃষ্টি হয়েছে।

কৃষক আলাউল মিয়া জানান, কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় জমিতে কীটনাশক ছাড়াই বেগুনের চাষ করে বিষমুক্ত সবজি খাচ্ছি ও বাজারে বিক্রি করছি। ফলনও অনেক ভালো এবং লাভজনকও বটে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মীর নুরুল আলম জানান, বেগুনের পোকা দমনে সেক্স ফেরোমন ফাঁদ এখন বাজারে সহজলভ্য ও কার্যকরী। প্রতি ১০ বর্গমিটার জমির জন্য একটি ফাঁদ চারা লাগানোর ৪-৫ সপ্তাহ পর গাছের উচ্চতার ওপর খুঁটি দিয়ে স্থাপন করতে হবে। ৬-৭ দিন পর পর নিয়মিত সাবান পানি ও ৫০-৬০ দিন পর ফাঁদের উচ্চতা বদলাতে হয়। এটি স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব। এ জন্যই আলাউলের বেগুন চাষ এতটা সফল হয়েছে।

সম্প্রতি আলাউলের বিটি বেগুন ক্ষেত পরিদর্শন করেছেন কৃষি বিভাগের কর্মকর্তারা। তারা হলেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মীর নুরুল আলম, কৃষিবিদ ড. মো. আব্দুল মুঈদ, চন্ডিদাস কুন্ডু, শাহ আলম, ড. মো. সরোয়ারুল ইসলাম, মো. মনিরুজ্জামান, শওকত ওসমান, মতলুবর রহমান, মোরশেদ আলম, উপজেলা কৃষি কর্মকর্তা খাজানুর রহমান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা তানজিমুল হাসান ও মাসুদ রানা প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর