কে এম ওবায়দুর রহমানের মৃত্যুবার্ষিকী পালন

ফরিদপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, ফরিদপুর, বার্তা২৪.কম | 2023-08-29 00:31:17

বৃহস্পতিবার (২১ মার্চ) দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে ফরিদপুরে বিএনপির সাবেক মহাসচিব, সাবেক মন্ত্রী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কে এম ওবায়দুর রহমানের ১২তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। ২০০৭ সালের ২১ মার্চ ইন্তেকাল করেন তিনি।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে দুপুরে ফরিদপুরের নগরকান্দায় তার কবরে ওবায়দুর রহমানের কন্যা জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা প্রজন্ম দলের সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ইসলাম রিংকু, উপজেলা বিএনপি, জেলা সেচ্ছাসেবক দলের নেতারা ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া ফরিদপুরের নগরকান্দা উপজেলা বিএনপির আয়োজনে লস্করদিয়া গ্রামে ওবায়েদ মঞ্জিলে দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়েছে।

সকালে মরহুমের কবর জিয়ারত, দুপুরে মরহুমের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মাহফিল ও বিকেলে ওবায়দুর রহমান স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এসব কর্মসূচিতে স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও ফরিদপুর জেলা ও উপজেলা বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

১৯৪০ সালের ৫ মে ফরিদপুরের নগরকান্দা উপজেলার লস্করদিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন কে এম ওবায়দুর রহমান।

তার বাবার নাম মরহুম খন্দকার আতিকুর রহমান ও মা রাবেয়া বেগম। ছাত্রজীবনে ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের ভিপি নির্বাচিত হন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় একবার ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও দুইবার সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৬২-৬৩ সালে ডাকসুর জি এস নির্বাচিত হন। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন এবং ১৯৬৯ এর গণ অভ্যুত্থানে সক্রিয় ভূমিকা রাখেন। ১৯৭০ সালের জাতীয় নির্বাচনে এমপি নির্বাচিত ও ১৯৭৩ সালে তৎকালীন সরকারের ডাক, টেলিযোগাযোগ এবং বিদ্যুৎ মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৯৭৮ সালে জাতীয়তাবাদী ফ্রন্টে যোগ দিয়ে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নেতৃত্বে বিএনপি গঠনে অগ্রণী ভূমিকা পালন করেন। জিয়া সরকারের মৎস ও পশু পালন মন্ত্রণালয়সহ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি পাঁচবার এমপি নির্বাচিত হন। ১৯৮৬ সালের মাঝামাঝি সময়ে বিএনপির মহাসচিব নিযুক্ত হন এবং মৃত্যুর আগের দিন পর্যন্ত বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর