সামাজিক মর্যাদা বাড়লেও বাড়েনি দলিতদের জীবনযাত্রার মান

ঝিনাইদহ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝিনাইদহ | 2023-08-30 16:10:34

সমাজে মর্যাদা বাড়লেও বাড়েনি ঝিনাইদহের দলিত সম্প্রদায়ের জীবনযাত্রার মান। আবাসন, পয়:নিষ্কাশন, পানিসহ নানা সমস্যায় জর্জরিত এ সম্প্রদায়ের মানুষগুলো।

ঝিনাইদহ শহরের চাকলাপাড়ায় রয়েছে একটি সুইপার কলোনি। হরিজন সম্প্রদায়ের লোকদের বসতি এখানে। স্বাধীনতার পরই বসবাসের জন্য আবাসন প্রকল্পের আওতায় ঘর নির্মাণ করা হয়। লোক বেড়েছে, বাড়েনি বসবাসের স্থান। শহর পরিষ্কার যাদের পেশা তারা থাকেন গাদাগাদি করে অপরিচ্ছন্ন, জরাজীর্ণ ঘরে। বর্তমানে ৩৬ টি ঘরে পরিবার পরিজনদের নিয়ে ঠাসাঠাসি করে দেড় শতাধিক মানুষের বসবাস।

আবসনের বাসিন্দা খোকন সাহা বলেন, এতগুলো পরিবারের জন্য বিশুদ্ধ পানির জন্য রয়েছে দুইটি টিউবওয়েল আর দুইটি ওয়াসার পানি। বাথরুম রয়েছে ১০টি। যা প্রয়োজনের খুবই কম। কিন্তু দীর্ঘদিন সংস্কার না হওয়ায় সেগুলোও ভেঙে পড়েছে। বসবাসের ঘর ও রান্না ঘরের ছাউনি ছিদ্র হয়ে বর্ষার সময় পানি পড়ে। ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। বিষয়টি দিকে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

আবাসনের সরদার চিত্তরঞ্জন সাহা বলেন, নিজেদের নিম্ন শ্রেণি মনে করে  আগে আমরা লোকজনের সাথে কথা বলতে পারতাম না। এখন আমরা একই সাথে কথা এবং চলাফেরা করতে পারি। আমাদের ছেলে মেয়ে স্কুলে পড়তে পারে। সামাজিক পরিবর্তন আসলেও অর্থের অভাবে কষ্ট করে চলতে হয়। জেলার বিভিন্ন উপজেলায় থাকা দলিত সম্প্রদায়ের একই দশা। মানবেতর জীবনযাপন করছেন তারা।

সমাজের সচেতন মহল মনে করেন বহুমুখী কর্মসংস্থান সৃষ্টি করে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সামনে এগিয়ে নিতে হবে।

ঝিনাইদহ পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু বলেন, ঝিনাইদহ পৌরসভার পক্ষ থেকে আবাসনের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। যদিও পর্যাপ্ত ব্যবস্থা নেই। আমাদের পরিকল্পনা আছে জুনের মধ্যেই পর্যাপ্ত আবাসনের ব্যবস্থা করা হবে। তাদের জীবনযাত্রার মান উন্নয়নে কলোনিতে স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। তাদের পানি, বিদ্যুৎসহ সকল সুবিধা প্রদান করা হচ্ছে।

পৌরসভার বাইরে অনেক দলিত সম্প্রদায়ের মানুষ আছে যারা বেশি অবহেলিত। সরকারের জমি আছে ঘর নাই প্রকল্পের আওতায় জেলা প্রশাসনের সহযোগিতায় তাদের আবাসস্থল গড়ে তোলার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, একার পক্ষে দলিত এ সম্প্রদায়ের মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করা সম্ভব না। প্রয়োজন সকলের সম্মিলিত প্রচেষ্টা।

এ সম্পর্কিত আরও খবর