মংলা বন্দরে উদ্ধারকারী নতুন জাহাজ ‘সুন্দরবন’

বাগেরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বাগেরহাট, বার্তা২৪.কম | 2023-08-13 09:41:26

বাগেরহাটের মংলা বন্দরের নৌযান বহরে যুক্ত হয়েছে এমটি ‘সুন্দরবন’ নামক অত্যাধুনিক একটি টাগ (সাহায্যকারী/উদ্ধারকারী) জাহাজ। মালয়েশিয়া থেকে আনা এ জাহাজটি মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে বন্দরের ৭নং জেটিতে ভিড়েছে।

টাগটি গত ২৮ ফেব্রুয়ারি মংলার উদ্দেশ্যে মালয়েশিয়া থেকে ছেড়ে আসে। জাহাজটি বন্দর জেটিতে ভেড়ার সময় কর্তৃপক্ষের উচ্চপদস্থ কর্মকর্তারা সেটিকে মেরিটাইম ট্রেডিশন অনুসারে স্বাগত জানান।

মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার মো. দুরুল হুদা জানান, বন্দরের চাহিদানুযায়ী ৩৯ কোটি টাকা ব্যয়ে মালয়েশিয়া থেকে এমটি সুন্দরবন নামক টাগ জাহাজটি আনা হয়েছে। পূর্ব মালয়েশিয়ার শিবুর কাইবুক শিপ ইয়ার্ডে ৪২ টন ক্ষমতা সম্পন্ন টাগ জাহাজটি নির্মাণ করা হয়।

তিনি বলেন, বন্দরে আগত কিংবা অবস্থানরত দেশি ও বিদেশি বাণিজ্যিক জাহাজ দুর্ঘটনাকবলিত হলে সেটিকে উদ্ধার, বন্দর চ্যানেলে মার্কিং ও লাইটিং বয়া স্থাপন, বয়া ও জেটিতে বিদেশি জাহাজ বাঁধা এবং চ্যানেল দিয়ে জাহাজ চলাচলের ক্ষেত্রে দুর্ঘটনা রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে কর্তৃপক্ষের ক্রয়কৃত নতুন এই টাগ জাহাজ।

মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান বলেন, বন্দর আগত ও অবস্থানরত জাহাজের দুর্ঘটনা রোধে ও যে কোনো ধরনের দুর্ঘটনাকবলিত নৌযান দ্রুততার সাথে উদ্ধারে অত্যাধুনিক ও শক্তিশালী এ টাগ জাহাজটি ক্রয় করা হয়েছে। এতে মংলা বন্দর দুর্ঘটনার শঙ্কামুক্ত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর