বিদ্যালয়ের জমি নিয়ে মামলা প্রত্যাহারের দাবি

লক্ষ্মীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, লক্ষ্মীপুর, বার্তা২৪.কম | 2023-08-31 08:21:48

লক্ষ্মীপুরের রায়পুর বামনী আদর্শ উচ্চ বিদ্যালয়ের জমি দখলে নিতে স্থানীয় প্রভাবশালীর দায়ের করা ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষক-শিক্ষার্থীরা।

রোববার (১০ মার্চ) দুপুরে বিদ্যালয়ের মাঠ ও সামনের সড়কে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

জানা গেছে, রায়পুর উপজেলার বামনী ইউনিয়নে এক একর ৪৯ শতাংশ জমিতে বামনী আদর্শ উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত। এখানে প্রায় এক হাজার ২০০ শিক্ষার্থী অধ্যয়নরত আছে। প্রতিষ্ঠানের পাশের ৬ শতাংশ একটি জমি ২০০১ সালে স্থানীয় প্রভাবশালী ইসমাইল হোসেন শামিম খানের কাছ থেকে ক্রয় করা হয় বিদ্যালয়ের নামে। একটি স্ট্যাম্পে ওই জমিটি বিদ্যালয়ের নামে লিখে দেন তিনি। তবে জমিটি ওয়াকফ হলেও তিনি বিষয়টি বিদ্যলয় কর্তৃপক্ষকে জানাননি। সেখানে একটি টিনসেট ঘরে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চলছিল।

গত মাসে ওই জমিতে একটি ভবন নির্মাণের উদ্দেশ্যে টিনসেট ঘরটি সরিয়ে নেওয়া হয়। কিন্তু মালিকানা দাবি করে ওই জমিটি দখলে নিতে শামিমের দায়েরকৃত ষড়যন্ত্রমূলক মামলার কারণে তা সম্ভব হচ্ছে না। তিনি মামলা করলে আদালত বিদ্যালয়ের কোনো জমিতে ভবন নির্মাণ করা যাবে না বলে নিষেধাজ্ঞা জারি করে।

এদিকে সরকারি তহবিল থেকে পাওয়া চারতলা বিশিষ্ট বিদ্যালয় ভবনের বরাদ্দটি এখন বাদ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

মানববন্ধনে বক্তারা বলেন, শামীমের মামলার কারণে আদালতের নিষেধাজ্ঞা অনুযায়ী সরকারি বরাদ্দে পাওয়া চারতলা বিশিষ্ট ভবনটির কাজ শুরু করা যাচ্ছে না। ভবনটি নির্মাণ করা হলে বিদ্যালয়ের শিক্ষার মান আরও বৃদ্ধি পাবে। এ মামলা প্রত্যাহার করে ভবন নির্মাণে প্রশাসনের সহযোগীতা কামনা করেন তারা।

এ সময় উপস্থিত ছিলেন- বিদ্যালয় পরিচালনা কমিটির সাবেক সভাপতি তাফাজ্জল হোসেন, সদস্য দেলোয়ার হোসেন, আবুল খায়ের, আবু তাহের, বেলায়েত হোসেন ভূঁইয়া, প্রধান শিক্ষক হুমায়ুন কবির, সহকারী শিক্ষক নিজাম উদ্দিন, অভিভাবক আব্দুর রব পাটওয়ারী, তারেক আহম্মদ ও আহসান উল্লাহ কাজীসহ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর