মরমি কবি পাগলা কানাইয়ের জন্মদিন আজ

ঝিনাইদহ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝিনাইদহ, বার্তা২৪.কম | 2023-08-27 23:41:38

জিন্দা দেহে মুরদা বসন, থাকতে কেন পরোনা, মন তুমি মরার ভাব জানো না- এমনই অসংখ্য দেহতত্ত্ব, জারি, বাউল ও মারফতি গানের স্রষ্টা মরমি কবি পাগলা কানাইয়ের ২০৯ তম জন্মদিন আজ (৯ মার্চ)।

এ উপলক্ষে তার জন্মস্থান ও সমাধিস্থল সদর উপজেলার বেড়বাড়ি গ্রামে সংস্কৃতি মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় পাগলা কানাই স্মৃতি সংরক্ষণ সংসদ তিনদিন ব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

এর মধ্যে রয়েছে কবি স্মরণ সভা, ঐতিহ্যবাহী লাঠিখেলা, শিশুদের চিত্রাঙ্কন ও আবৃতি প্রতিযোগিতা। এছাড়া কবির রচিত গান ও পালাগানের প্রতিযোগিতা হওয়ারও কথা রয়েছে। অনুষ্ঠানের শেষ দিন ১১ মার্চ সোমবার আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য উপস্থিত থাকবেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, লোক-সাধনা ও মরমি সঙ্গীতের এ কবি ঝিনাইদহ সদর উপজেলার বেড়বাড়ি গ্রামে বাংলা ১২১৬ সালের ২৫ ফাল্গুন জন্মগ্রহণ করেন। বাংলা ১২৯৬ সালের ২৮ আষাঢ় মারা যান তিনি।

জানা যায়, ছোটবেলা থেকেই দুরন্ত ও আধ্যাত্মিক স্বভাবের ছিলেন তিনি। বাল্যকালে পিতৃহারা পাগলা কানাইয়ের ঘরে মন না টেকায় এবং টাকার অভাবে পড়ালেখা হয়নি। তিনি মানুষের বাড়িতে রাখালের কাজ করতেন। গরু চরাতে গিয়ে ধুয়ো জারি গান গাইতেন। নিরক্ষর হলেও তার স্মৃতি, মেধা ছিল প্রখর। তিনি উপস্থিত বুদ্ধি দিয়ে তাৎক্ষণিকভাবে গান রচনা করে নিজ কণ্ঠে পরিবেশন করতেন। তার সঙ্গীতে যেমন ইসলাম ধর্মের তত্ত্বকে প্রচার করেছেন, তেমনি হিন্দু-পুরান রামায়ণ ও মহাভারত থেকেও নানা উপমার প্রয়োগ ঘটিয়েছেন। এ কারণেই তার গান সর্বজনীনতা লাভ করে। তার মধ্যে বাউল ও কবিয়াল এ দুয়ের যথার্থ মিলন ঘটেছে। পাগলাকানাইয়ের গান গ্রামগঞ্জে ছড়িয়ে ছিটিয়ে আছে।

এ সম্পর্কিত আরও খবর