খাল দখল করে বালু ভরাট

বাগেরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বাগেরহাট, বার্তা২৪.কম | 2023-09-01 20:43:59

বাগেরহাটের মংলা পোর্ট পৌরসভার ঝাউতলা সরকারি রেকর্ডভুক্ত খাল দখল করে নিয়েছে খাল সংলগ্ন স্থানীয় এক বাসিন্দা। দখলে নেওয়া খাল বালু ফেলে ভরাটের সময় এলাকাবাসী ও স্থানীয় জনপ্রতিনিধি বাধা দিলেও কোনো কাজ হয়নি। দখলদার সব বাধা অমান্য করে তার বালু ফেলে খাল ভরাটের কাজ চালিয়ে যাচ্ছে।

ওই খাল বালু ফেলে ভরাট করায় পানি প্রবাহ বন্ধ হয়ে প্রায় শতাধিক পরিবার জলাবদ্ধতার শিকার হয়ে চরম দুর্ভোগে পড়েছেন। তবে খাল দখলকারী বলছেন, বালু সরিয়ে নিয়ে খালের জায়গা ছেড়ে দেওয়া হবে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের পশু হাসপাতাল সংলগ্ন সরকারি ঝাউতলা খালে পাইলিং দিয়ে ঘিরে নেন খাল পাড়ের বাসিন্দা রোকেয়া বেগম (৫০)। গত তিন দিন আগে রোকেয়া যখন ওই খালে পাইলিং দেন তখন এলাকাবাসী তাতে বাধা দেয়। কিন্তু তিনি কারো কোনো বাধা না শুনে খালে বালু ফেলে ভরাট করে নেন। খাল দখলের ঘটনাটি এলাকাবাসী স্থানীয় জনপ্রতিনিধিদের জানানোর পর রোববার (৩ মার্চ) বিকেলে পৌরসভার প্যানেল মেয়র ও ৭ নং ওয়ার্ড কাউন্সিলর মো: আলাউদ্দিনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা ঘটনাস্থলে যান। এ সময় তারা খাল দখলকারী রোকেয়া বেগমকে সরকারি খাল উম্মুক্ত রাখার জন্য বালু সরিয়ে নিতে বলেন।

তখন খাল দখলকারী রোকেয়া বেগম বলেন, দুই একদিনের মধ্যে বালু সরিয়ে খালের দখল জায়গা ছেড়ে দেব।

বাগেরহাটের মংলা পোর্ট পৌরসভার কাউন্সিলর মো: আলাউদ্দিন বলেন, তিন দিন আগে তাকে নিষেধ করার পরও জোরপূর্বক খালে পাইলিং ও বালু ভরাট করে দখল করে নিয়েছেন। এতে গত কয়েকদিনের বৃষ্টির পানি জমে খাল সংলগ্ন প্রায় শতাধিক বাড়ী ঘরে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

এদিকে খাল দখলকারীর বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন বাগেরহাটের মংলা উপজেলা নির্বাহী অফিসার মো: রবিউল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর