আগে আবেদন করেও সেচ সংযোগ পাননি জাহাঙ্গীর

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম | 2023-08-31 22:18:16

নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় নিয়মের গ্যাড়াকলে এক ব্যক্তি সেচ সংযোগ পাননি। আবার একই অফিস থেকে যাকে বিদ্যুতের সেচ সংযোগ দেওয়া হয়েছে তিনি সেচ সংযোগ চালু করেননি। ফলে এ নিয়ে এলাকায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। যিনি সেচ সংযোগ পাননি, তার স্কীমের কৃষকরা সেচ নিয়ে পড়েছেন বিপাকে।

শনিবার (২ মার্চ) সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার গন্ডা ইউনিয়নের বৈশ্বপাট্টা গ্রামের কৃষক জাহাঙ্গীর আলম খান। তিনি ডিজেল চালিত ইঞ্জিন দিয়ে দীর্ঘদিন ধরে বোরো জমি চাষ করে আসছেন। গ্রামে বিদ্যুৎ সরবরাহ করায় ২০১৮ সালের ২৫ অক্টোবর সেচে বিদ্যুৎ সংযোগের আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে তাকে সেচ লাইসেন্স দেওয়া হলেও সেচ সংযোগ দেওয়া হয়নি। সেচ সংযোগ দেওয়া হয়েছে তারপরে আবেদন করা একই গ্রামের কৃষক তোফাজ্জল হোসেনকে। কিন্তু তার সেচ ঘর তালাবদ্ধ।

এ ব্যাপারে আগে আবেদন করা কৃষক জাহাঙ্গীর আলম খান বলেন, এক দুষ্কৃতকারী আমাকে বিদ্যুত সংযোগ না দেওয়ার জন্য উপজেলা সেচ কমিটি বরাবর আবেদন করে। আবেদনটি দ্রুত তদন্ত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা রহস্যজনক কারণে আমাকে বিদ্যুৎ সংযোগ দেন না। বরং বোরিং না থাকলেও তোফাজ্জলকে বিদ্যুৎ সংযোগ দিয়ে দেন। সেচ সংযোগ পেলেও তোফাজ্জল হোসেনের সেচঘর তালাবদ্ধ রয়েছে। সেচ ক্যাচমেন্টে ওই ব্যক্তির জমি রয়েছে মাত্র ৫৫ শতাংশ। একই ব্যক্তি ১৩০০ ফুট দূরে পার্শ্ববর্তী মরিচপুর গ্রামের সুজন মিয়ার বোরিং ভাড়া করে সেচ চালু করেছেন। জাহাঙ্গীর আলমের সেচ ক্যাচমেন্টে জমি রয়েছে ৬ একর।

কৃষক তোফাজ্জল হোসেন পার্শ্ববর্তী মরিচপুর গ্রামের সুজন মিয়ার বোরিং ভাড়া করে সেচ চালুর বিষয়টি স্বীকার করেন। তবে তার সেচঘর কেন তালাবদ্ধ, তার কোনো সদুত্তর দিতে পারেননি।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-ইমরান রুহুল ইসলাম বলেন, তোফাজ্জল হোসেন আগে সেচ লাইসেন্স পাওয়ায় তাকেই আগে সেচ সংযোগ দেওয়া হয়েছে। ওই সেচের কাছেই জাহাঙ্গীর আলমের বোরিং থাকায় সেচ লাইসেন্স পেলেও তাকে সেচ সংযোগ দেওয়া হয়নি।

এ সম্পর্কিত আরও খবর