মংলা বন্দরের ৬৯ বছরের রেকর্ড ভঙ্গ

বাগেরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বাগেরহাট,বার্তা২৪.কম | 2023-09-01 16:41:23

প্রতিষ্ঠার ৬৯ বছরের মাথায় সর্বোচ্চ জাহাজ আগমনের রেকর্ড করেছে মংলা বন্দর কর্তৃপক্ষ।

বিগত সকল বছরের তুলনায় চলতি অর্থ বছরেই পরপর দুইবার এ রেকর্ডের সৃষ্টি হয়েছে। ২০১৮-২০১৯ অর্থ বছরের নভেম্বরে এ বন্দরে ৯১টি জাহাজ আসায় বিগত ৬৮ বছরের রেকর্ড ভঙ্গ করে। এরপর একই অর্থ বছরের ফ্রেব্রুয়ারিতে মংলা বন্দরে জাহাজ ভিড়েছে ১০০টি। এর আগে ডিসেম্বরে ৮২টি ও জানুয়ারিতে ৮৭টি জাহাজের আগমন ঘটেছে।

মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান বলেন, এ বন্দরে এক সময়ে (২০০১-২০০৫ সাল পর্যন্ত) যেখানে বছরেই মাত্র ৭০/৮০টি জাহাজ আসতো আর এখন সেখানে প্রতি মাসে ৭০/৮০টি ছাড়িয়ে ১০০টিতে উন্নীত হয়েছে।

তিনি বলেন, ‘১০০টি জাহাজ আসার ঘটনা মংলা বন্দরের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড। আমরা আশা করছি, পদ্মা সেতু, মোংলা-খুলনা রেল লাইন, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র ও খানজাহান আলী বিমান বন্দরের কাজ সম্পন্ন হলে মংলা বন্দরে জাহাজের আগমন আরো বেশি বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন, ‘বুধবার একনেকে মোংলা বন্দরের উন্নয়নে ৪৩৩ কোটি টাকা ব্যয়ে ৭৫টি কন্টেইনার ও কার্গো হ্যান্ডেলিং যন্ত্রপাতি ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। পদ্মা সেতু চালু হলে মংলা বন্দরের উপর যে চাপ বাড়বে, সেজন্য এখন থেকেই বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে সরকার।

 

এ সম্পর্কিত আরও খবর