অরুনিমা ইকো পার্কে দুদিনে কয়েক হাজার পাখির মৃত্যু

নড়াইল, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নড়াইল, বার্তা২৪ | 2023-08-18 07:40:57

নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতি থানার পানিপাড়া অরুনিমা ইকো পার্কে গত দুদিনের বৈরী আবহাওয়ায় কমপক্ষে ২৫ থেকে ৩০ হাজার অতিথি পাখিসহ দেশীয় পাখি মারা গেছে।

জানা গেছে, সারাদেশের ন্যায় নড়াইলেও ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে শিলাবৃষ্টি, ঝড়ো হাওয়া ও ভারি বৃষ্টি। ২৫ তারিখ ও ২৬ তারিখ রাতে ভারি বৃষ্টির সাথে শিলা বৃষ্টি হয়। আর এই শিলা বৃষ্টিতে এই পার্কে অবস্থানরত হাজার হাজার অতিথি পাখিসহ দেশীয় পাখি মারা যায়। পার্কে কর্মরত শ্রমিক দিয়ে মারা যাওয়া পাখিগুলো একত্রিত করা হচ্ছে। পরবর্তীতে এই পাখি মাটি খুঁড়ে পুতে রাখা হবে।

অরুনিমা ইকো পার্কের পরিচালক ইরফান আহম্মেদ জানান, ২০০৪ সাল থেকে প্রতি বছরই শীত মৌসুমসহ বছরের ৮ মাস বিভিন্ন প্রজাতির পাখির কলতানে মুখরিত হয় এই পার্কটি। এবছরও মৌসুমের শুরুতেই (অক্টোবরের প্রথম থেকে) অতিথি পাখির কলতানে মুখরিত হয়ে উঠেছে গ্রামটি। পাখি সংরক্ষিত এলাকা ঘোষণা করায় একযুগ আগে থেকেই এলাকাটির পরিচিতি 'পাখি গ্রাম' নামে।

অরুনিমা ইকো পার্কের চেয়ারম্যান খবির উদ্দিন আহমেদ বলেন, ‘এখানে প্রায় ৬০ একর এলাকা জুড়ে গড়ে উঠেছে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পাখির কয়েক হাজার বাসস্থান। এখানে বক, হাঁসপাখি, পানকৌড়ি, শালিক, টিয়া, দোয়েল, ময়না, মাছরাঙা, ঘুঘু, শ্যামা, কোকিল, টুনটুনি, চড়ুইসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পাখির রাজত্ব। এখানে প্রতিদিন হাজার হাজার পাখির প্রজনন ঘটছে। ডিম থেকে ফুটছে বাচ্চা। বর্তমানে দেশের একমাত্র এই কৃষি পর্যটন কেন্দ্রটি ছিল পাখির অভয়ারণ্যে।’

এ সম্পর্কিত আরও খবর