মেহেরপুরে কৃষি গবেষণা কেন্দ্র স্থাপনের সংবাদে আনন্দিত এলাকাবাসী

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, মেহেরপুর, বার্তা২৪.কম | 2023-08-31 09:13:21

 

দেশের দ্বিতীয় প্রধান পাটবীজ খামার মেহেরপুরের চিৎলা পাটবীজ খামারে কৃষি গবেষণা প্রতিষ্ঠানের সাব অফিস করার সংবাদে আনন্দিত এলাকাবাসী।

রোববার (২৪ ফেব্রুয়ারি) রাতে জাতীয় সংসদে মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকনের প্রশ্নের জবাবে মন্ত্রী চিৎলায় একটি কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন করা হবে বলে জানান। এ সংবাদ ছড়িয়ে পড়লে আনন্দিত হন এলাকাবাসী।

জানা গেছে, চিৎলায় পাটবীজভিত্তিক খামার হলেও এখানে ধান, গম, আলু, মসুরসহ বিভিন্ন ধরনের ফসলের বীজ উৎপাদন করা হয়। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) আওতাধীন খামারটি নিয়ে এলাকাবাসী একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করার দাবি জানিয়ে আসছেন। কৃষি বিষয়ক কোনো শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের প্রয়োজনীয় জায়গা ও ভৌগলিক সুবিধা থাকায় তারা এ দাবি করে আসছেন। কিন্তু সেই স্বপ্ন পূরণ অধরা রয়ে গেছে।

আরো জানা গেছে, একাদশ জাতীয় সংসদের চলতি প্রথম অধিবেশনের প্রথম থেকেই মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য ও গাংনী উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহিদুজ্জামান খোকন চিৎলা খামারকেন্দ্রীক একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব উত্থাপন করে আসছেন। রোববার সংসদ অধিবেশনে তার প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক জানান, আপাতত সেখানে কৃষি খামার স্থাপনের কোনো পরিকল্পনা সরকারের নাই।

তবে সম্পূরক প্রশ্নে সাহিদুজ্জামান খোকন জানতে চান, তার নির্বাচনি এলাকা কৃষি প্রধান হওয়ায় কৃষকরা যে ফসল উৎপাদন করছেন তাতে লাভ হচ্ছে না। যে কারনে নতুন নতুন প্রযুক্তির ব্যবহার ও নতুন জাত উৎপাদন জরুরি হয়ে পড়েছে। তাই চিৎলা পাটবীজ খামারে একটি কৃষি গবেষণা ইনস্টিটিউট স্থাপন করা হবে কিনা?

জবাবে কৃষিমন্ত্রী বলেন, ‘মেহেরপুর জেলায় অনেকগুলো কৃষি প্রতিষ্ঠান এবং কৃষির ব্যাপক কর্মকাণ্ড রয়েছে। আমরা কৃষিকে লাভজনক করার জন্য নানা পদক্ষেপ নিচ্ছি। কৃষির সকল ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এ কারণে এতগুলো বীজ উৎপাদন খামার করা হয়েছে। চিৎলা পাটবীজ খামারে পুর্ণাঙ্গ একটি কৃষি গবেষণা ইনস্টিটিউট করা যাবে না, তবে সাব অফিস (উপকেন্দ্র) বা আঞ্চলিক অফিস করা যেতে পারে।’

এদিকে জাতীয় সংসদের মন্ত্রীর এ ঘোষণার পর থেকেই এলাকার মানুষের মাঝে আনন্দের বন্যা বইছে। বিশেষ করে কৃষি বিভাগ ও কৃষকদের মাঝে আনন্দের সীমা নেই। দ্রুততম সময়ের মধ্যে এলাকাবাসীর স্বপ্ন পূরণে সরকার ব্যবস্থা গ্রহণ করবে এ প্রত্যাশা করছেন এলাকাবাসী।

এ বিষয়ে সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন বার্তা২৪.কম’কে বলেন, ‘আমার এলাকায় কৃষি ও শিক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে কাজ করছি। বর্তমানে সরকারের উন্নয়ন মহাযজ্ঞে আমার নির্বাচনি এলাকা যেন বাদ না পড়ে সেজন্য যা যা করণীয় তাই করছি।’

এ সম্পর্কিত আরও খবর