যশোরেও থামবে ‘বন্ধন এক্সপ্রেস’

যশোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, যশোর, বার্তা২৪.কম | 2023-09-01 17:35:58

এখন থেকে খুলনা-কলকাতা রুটের ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনটি যশোরে যাত্রাবিরতি করবে। ৭ মার্চ থেকে যশোর রেলওয়ে জংশনে যাত্রী ওঠা-নামায় ট্রেনটি তিন মিনিটের জন্য থামবে। যশোর স্টেশন আন্তজার্তিক মানের এই ট্রেনটির ৭৫টি আসন বরাদ্দ পেয়েছে। ১ মার্চ থেকে স্টেশনের টিকিট কাউন্টার, মুঠোফোনে অথাবা অনলাইনেও এই ট্রেনের টিকিট সংগ্রহ করা যাবে।

সূত্র মতে, বাংলাদেশ স্বাধীনের আগে পাকিস্তান আমলে ১৯৬৫ সাল পর্যন্ত যশোর অঞ্চল থেকে কলকাতার সঙ্গে সরাসরি ট্রেন যোগাযোগ ছিল। এরপর ২০১৭ সালে খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস চালু হলেও যশোরে কোনো স্টেশন ছিল না। ফলে ৫৪ বছর পর আবারও যশোর থেকে সরাসরি কোলকাতার ট্রেন যাত্রা শুরু হলো।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) যশোর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার পুষ্পল কুমার চক্রবর্তীর কাছে বন্ধন এক্সপ্রেসের যশোর স্টপেজ চালুর ব্যাপারে একটি চিঠি পাঠানো হয়েছে। বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আনোয়ার হোসেন স্বাক্ষরিত ওই চিঠির বরাতে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৭ সালের ১৬ নভেম্বর কলকাতা-খুলনা রুটে ৪৫৬ আসনের আন্তর্জাতিক মানের যাত্রিবাহী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হয়। শীতাতপ নিয়ন্ত্রিত এ ট্রেনটির কেবিনে সিট ভাড়া দেড় হাজার টাকা ও চেয়ার কোচের ভাড়া এক হাজার টাকা (ভ্রমণকর ৫০০ টাকাসহ)।

যশোর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার পুষ্পল কুমার চক্রবর্তী জানান, ১ মার্চ থেকে টিকিট সংগ্রহ করা যাবে। খুলনা থেকে কলকাতা পর্যন্ত ট্রেনের যে সিট ভাড়া রয়েছে, যশোর থেকেও সেই ভাড়া পরিশোধ করে টিকিট সংগ্রহ করতে হবে। এখনো পর্যন্ত সেই নির্দেশনাই রয়েছে।

তিনি আরও জানান, কলকাতা-খুলনা ট্রেন ৭ মার্চ থেকে যশোর স্টেশনে তিন মিনিটের জন্য দাঁড়াবে। পাসপোর্ট, ভিসা ও টিকিট দেখে যাত্রীদের ট্রেনে ওঠানো হবে। বেনাপোল স্টেশনে নিয়ে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন হবে।

জানা গেছে, বন্ধন এক্সপ্রেস চালুর পর থেকে যাত্রীরা সরাসরি খুলনা-কলকাতা যাতায়াত করছে। বেনাপোলে যাত্রীর পাসপোর্ট, ভিসাসহ ইমিগ্রেশনের যাবতীয় কাগজপত্র যাচাই-বাছাই করা হয়। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার সকালে ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে আসে। আবার বিকেলে খুলনা থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর