উন্নয়ন প্রকল্প তদারকিতে কেন্দুয়া প্রশাসন

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম | 2023-08-23 14:25:16

স্থানীয় পর্যায়ে চলমান বিভিন্ন উন্নয়ন কাজে অনিয়ম ও দুর্নীতি ঠেকাতে মাঠে নেমেছে নেত্রকোনার কেন্দুয়া উপজেলা প্রশাসন। এতে প্রকল্প বাস্তবায়নের সঙ্গে জড়িতদের যেমন টনক নড়ছে। স্থানীয়দের মধ্যেও সৃষ্টি হচ্ছে সচেতনতা।

উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে তা অব্যাহত রাখার দাবি উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম- ফেইসবুকে।

প্রশাসনের কর্মকর্তারা মাঠ পর্যায়ে সরেজমিন তদারকি কার্যক্রম জোরদার করে প্রত্যেকটি প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি এবং কাজে কোনো রকম অনিয়ম-দুর্নীতি কিংবা গাফিলতি হচ্ছে কি-না সে বিষয়ে নিয়মিত খোঁজ-খবর নিচ্ছেন। এছাড়া সুষ্ঠুভাবে প্রকল্প বাস্তবায়ন না হলে যেটুকু কাজ হয়েছে সে অনুযায়ী বিল ছাড়ের বিষয়েও প্রশাসনের পক্ষ থেকে প্রকল্প সংশ্লিষ্টদের সর্তক করা হচ্ছে।

গ্রামোন্নয়নে বর্তমান সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে। এর আওতায় গ্রামীণ রাস্তার উন্নয়নে নেওয়া প্রকল্পই বেশি। এছাড়া কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা), কাজের বিনিময়ে টাকা (কাবিটা) এবং অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচিসহ (ইজিপিপি) বিভিন্ন প্রকল্পের আওতায় এসব কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। কিন্তু যথাযথ তদারকির অভাব, সুষ্ঠুভাবে এসব প্রকল্প বাস্তবায়িত না হওয়া এবং প্রকল্প বাস্তবায়নে গাফিলতিসহ নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ দীর্ঘদিনের।

অধিকাংশ ক্ষেত্রে এসব প্রকল্প সুষ্ঠুভাবে বাস্তবায়ন না হওয়ায় সরকারের উদ্দেশ্য যেমন ব্যাহত হচ্ছে, তেমনি এলাকাবাসীও সরকারের কাঙ্ক্ষিত উন্নয়নের সুফল থেকে বঞ্চিত হচ্ছে। এ অবস্থায় উপজেলা প্রশাসনের উদ্যোগে মাঠ পর্যায়ে চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্প সরেজমিন পরিদর্শন করে সঠিকভাবে কাজ বাস্তবায়ন হচ্ছে কি-না তা দেখভাল করা হচ্ছে।

কেন্দুয়ার ইউএনও আল-ইমরান রুহুল ইসলাম বিভাগীয় কর্মকর্তা এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে ইউনিয়ন পর্যায়ে 'কাবিখা', 'কাবিটা', ও 'ইজিপিপি'সহ স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) বিভিন্ন অবকাঠামো উন্নয়ন প্রকল্প সুষ্ঠুভাবে বাস্তবায়ন হচ্ছে কি-না তা তদারকি করতে মাঠ পর্যায়ে ছুটে বেড়াচ্ছেন। এরপরও যথাযথ কাজ না হলে কাজের যতটুকু বাস্তবায়ন হবে ঠিক সে অনুযায়ী বিল ছাড়েরও উদ্যোগ নিয়েছে প্রশাসন।

এ বিষয়ে ইউএনও আল-ইমরান রুহুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, মাঠ পর্যায়ে সরকারের চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্প সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে আমাদের তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর