ড. ওয়াজেদ মিয়ার ৭৮তম জন্মদিন আজ

রংপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-29 02:06:30

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ও বিশ্ববরেণ্য পরমাণু বিজ্ঞানী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়ার (সুধা মিয়া) ৭৮তম জন্মদিন। ১৯৪২ সালের আজকের দিনে পীরগঞ্জ উপজেলার লালদীঘি ফতেহপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী সাদা মনের মানুষ হিসেবে সর্বজন পরিচিত ড. এম এ ওয়াজেদ মিয়ার জন্ম দিবসে নানা কর্মসূচী পালন করছে জেলা প্রশাসন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে দিবসের প্রথম প্রহরে ড. এম এ ওয়াজেদ মিয়ার জন্মস্থান পীরগঞ্জ উপজেলার লালদীঘি ফতেহপুর গ্রামে রংপুর জেলা প্রশাসনসহ ড. ওয়াজেদ স্মৃতি সংসদ (ডিডব্লিউএসএস), ড. ওয়াজেদ ফাউন্ডেশন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ড. ওয়াজেদ মিয়া’র পরিবার, রংপুর জেলা ও পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ এবং অঙ্গসংগঠনগুলো তার কবরে পুষ্পমাল্য অর্পণ করে। 

এছাড়া স্মৃতিচারণ, ফাতেহ পাঠ, কবর জিয়ারত, মিলাদ মাহফিল ও গরিবদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে রংপুর মহানগরী ও জেলার বিভিন্ন স্থানে সুধা মিয়ার জন্মদিন পালিত হচ্ছে।

ওয়াজেদ মিয়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন। তিনি তার কর্মজীবনে মেধা, মনন ও সৃজনশীলতা দিয়ে দেশ, জাতি ও জনগণের কল্যাণে নিরলসভাবে কাজ করে গেছেন। তার লেখা ৪৬৪ পৃষ্ঠার ‘বঙ্গবন্ধু শেখ মুজিবকে ঘিরে কিছু ঘটনা ও বাংলাদেশ’ শিরোনামের গ্রন্থটি ১৯৯৩ সালের জানুয়ারিতে এবং ৩২০ পৃষ্ঠার ‘বাংলাদেশের রাজনীতি ও সরকারের চালচিত্র’ শিরোনামের গ্রন্থটি ১৯৯৫ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ইউনিভার্সিটি প্রেস লিমিটেড থেকে প্রকাশিত হয়।

সরল মনের অধিকারী ওয়াজেদ মিয়া রাজনৈতিক জীবনে আওয়ামী লীগকে সংগঠিত করতে অনেক ত্যাগ স্বীকার করেছেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জামাতা এবং আওয়ামী লীগ সভানেত্রীর স্বামী হিসেবে কখনো কোন রাজনৈতিক সুযোগ সুবিধা নেননি। এমন কী দলের বিপদকালীন সময়ে ছায়া হয়ে পাশে থাকলেও কখনো পদ-পদবি গ্রহণ করেননি।

বর্ণাঢ্য কর্মময় জীবনের অবসান হয় ৬৭ বছর বয়সে। তিনি ২০০৯ সালের ৯ মে ইন্তেকাল করেন। মৃত্যুর পর তার শেষ ইচ্ছা অনুযায়ী পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর