পঞ্চগড়ে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, থাকবে আরও ২ দিন

পঞ্চগড়, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, পঞ্চগড়, বার্তা২৪.কম | 2023-08-23 07:02:07

মাঘ মাসের শেষের দিকে উত্তরের জেলা পঞ্চগড়ে ভোর থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি দেখা দিয়েছে। ফলে দিনভর সূর্যের দেখা মেলেনি। এতে করে সমস্যায় পড়েছেন জেলার মানুষ।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, শুক্রবার (৮ ফেব্রুয়ারি) দুপুর পর্যন্ত বৃষ্টি রেকর্ড হয়েছে ৩ দশমিক ২ মিলিমিটার এবং সন্ধা ৬টা পর্যন্ত ৫ দশমিক ১ মিলিমিটার। আরও দুইদিন এই গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত থাকতে পারে। তবে ১০ মিলিমিটারের নিচে বৃষ্টির পরিমাণ থাকার সম্ভাবনা রয়েছে ।

আরও পড়ুন

‘যদি বর্ষে মাঘের শেষ, ধন্য রাজার পুণ্য দেশ'

এদিকে বৃষ্টির কারণে বিপাকে পড়েছেন জেলার কর্মজীবী মানুষগুলো। সব থেকে বেশি বিপাকে পড়েছে নিম্ন আয়ের ও দিনমজুর শ্রেণীর লোকজন।

জমিরুল ইসলাম নামে এক শ্রমিক জানান, সকাল থেকে বৃষ্টি হচ্ছে। আর এই বৃষ্টির কারণে কাজের সমস্যা হচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সন্ধা ৬টা পর্যন্ত বৃষ্টি রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ১ মিলিমিটার। শুক্রবারের মতো শনিবার (৯ ফেব্রুয়ারি) সারাদিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হবে। রোববার (১০ ফেব্রুয়ারি) আংশিকভাবে থাকতে পারে। পরদিন সোমবার (১১ ফেব্রুয়ারি) পুরোপুরি সূর্যের মুখ দেখা যাবে।

ভারতের দিকে একটি নিম্ন চাপের কারণে দেশের উত্তরবঙ্গের এলাকাগুলোতে বৃষ্টিপাত দেখা দিচ্ছে বলেও জানান তিনি।

এদিকে কৃষি অফিস সূত্রে জানা গেছে , স্বল্পমাত্রার বৃষ্টিতে ফসলের মধ্যে আলুর কোনো ক্ষতি হবে না। তবে আকাশ যদি আরও দুই থেকে তিনদিন মেঘলা থাকে তাহলে আলুর ‘লেড ব্রাইট’ নামক রোগ হতে পারে। বৃষ্টি হলে গমের জন্য উপকার হবে। কারণ আর কিছুদিন পরে গমের জন্য সেচের প্রয়োজন হবে। বৃষ্টির ফলে মাটি নরম হবে এবং নতুন ফসল লাগানোর জন্য উপযুক্ত হবে।

এ সময় বৃষ্টি হলে আমের নতুন মুকুলের জন্য উপকারী। এ ছাড়া পরিণত হবে গাছের সবুজ পাতা। যদি গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয় এতে গম, ছোলা, মসুরি, সজিনার (ডাটা) ফুলসহ ডালজাতীয় সকল ফসল ক্ষতিগ্রস্ত হতে পারে। 

এ সম্পর্কিত আরও খবর