মনোনয়ন পেতে চ্যালেঞ্জের মুখে শাহীন চাকলাদার

যশোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, যশোর, বার্তা২৪.কম | 2023-09-01 08:15:39

যশোরে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে একক প্রার্থী মনোনীত করতে পারেনি আওয়ামী লীগ। প্রতি উপজেলায় দলের একাধিক প্রার্থী হওয়ায় শেষ পর্যন্ত কেন্দ্রের সিদ্ধান্তের উপর অপেক্ষা করতে হবে তৃণমূলকে। এ জন্য সম্ভাব্য প্রার্থীরা এখন তদবির মিশনে ঢাকায় অবস্থান করছেন।

রাজনীতি বিশ্লেষকদের ভাষ্য, জেলার ৮ উপজেলার মধ্যে রাজনৈতিক স্পট লাইনে থাকা যশোর সদর উপজেলা চেয়ারম্যান পদে কে পাচ্ছে নৌকার টিকিট তা নিয়ে ব্যাপক আগ্রহ রয়েছে দলটির নেতাকর্মীদের মধ্যে।

রাজনীতি বিশ্লেষক ও কলাম লেখক আমিরুল ইসলাম রন্টু জানান, প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাচ্ছে উপজেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচন উপলক্ষে যশোর সদরে উপজেলা চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ও বিএনপি থেকে কে পাচ্ছেন দলীয় মনোনয়ন সেটিই এখন দেখার বিষয়। বিষয়টি নিয়ে আগ্রহের শেষ নেই।

এদিকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের টিকিট পাওয়া থেকে বঞ্চিত হয়েছিলেন যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। এবার উপজেলা চেয়ারম্যান হতে দলের কাছে মনোনয়ন চেয়েছেন তিনি। সদ্য শেষ হওয়া সংসদ নির্বাচনে তিনি নৌকার টিকিট না পেলে তার অনুসারীরা হতাশ হন। অবশ্য ক্ষোভ অভিমান ভুলে নৌকাকে বিজয়ী করে উদারতার পরিচয় দেন শাহীন চাকলাদার। সংসদ নির্বাচনকে ঘিরে শাহীন চাকলাদারের এই উদারতা উপজেলা নির্বাচনে কেন্দ্রীয় আওয়ামী লীগ গুরুত্ব দেবে বলে ধারণা করছেন রাজনীতিক বিশ্লেষকরা।

তবে জেলা ও উপজেলা নেতৃত্ব শাহীন চাকলাদারকে ছাড় দিতে আগ্রহী নয়। তারা উপজেলা নির্বাচনে দলের কাছে মনোনয়ন চেয়ে শাহীন চাকলাদারকে রীতিমতো চ্যালেঞ্জে ফেলে দিয়েছেন।

নেতাকর্মীদের কাছ থেকে প্রাপ্ত তথ্য মতে, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদারের পাশাপাশি মনোনয়ন চেয়ে দলের ফরম কিনেছেন দলটির জেলা সভাপতি শহিদুল ইসলাম মিলন। আরও মনোনয়ন ফরম কিনেছেন জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ব্যবসায়ী হুমায়ুন কবীর কবু, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান মিন্টু। এর মধ্যে শাহীন চাকলাদার দুইবার উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে বিপুল ভোটের ব্যবধানে জয়ী হন। অন্যরা উপজেলা নির্বাচনে নতুন মুখ। যাদের সবাই দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করতে এখন ঢাকায় অবস্থান করছেন।

জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলী রায়হান জানান, যশোরে আওয়ামী লীগকে সুসংগঠিত করে রাজপথে সাহসী ভূমিকা রেখে চলেছেন শাহীন চাকলাদার। সংসদ নির্বাচনে তিনি দলের কাছে মনোনয়ন চেয়েও বঞ্চিত হন। কিন্তু নৌকার মাঝিদের জয়ী করতে তার ভূমিকা স্মরণযোগ্য। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিশ্চয় বিবেচনায় রাখবেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন জানান, একাধিক প্রার্থী হওয়ায় একক ভাবে কাউকে মনোনীত করা যায়নি। তবে যে নৌকার টিকিট পাবেন তার পক্ষে সবাই কাজ করবেন।

এ সম্পর্কিত আরও খবর