লক্ষ্মীপুরে বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

লক্ষ্মীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, লক্ষ্মীপুর, বার্তা২৪.কম | 2023-08-24 08:34:19

লক্ষ্মীপুরের রামগঞ্জে ১৩২/৩৩ কেভি ক্ষমতা সম্পন্ন একটি বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বুধবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ উপকেন্দ্রটি উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনের সময় লক্ষ্মীপুরে উপস্থিত ছিলেন- লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মাহবুবুর রহমান, লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মাইন উদ্দিন পাঠান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইকবাল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) রিয়াজুল কবির ও লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার (জিএম) শাহজাহান কবীর প্রমুখ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৪৪ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে রামগঞ্জ-হাজীগঞ্জ সড়কের পার্শ্ববর্তী ৫ একর জমির উপর বিদ্যুৎ উপকেন্দ্রটি স্থাপন করা হয়েছে। এ উপকেন্দ্রের সক্ষমতা ১৫০ এমভিএ। এতে ২টি ৫০/৭৫ এমভিএ ১৩২/৩৩ কেভি ট্রান্সফরমার, ৪টি ১৩২ কেভি লাইন বে, ২টি ১৩২ কেভি ট্রান্সফরমার বে, ১টি ১৩২ কেভি বাস কাপলার বে, ২টি ৩৩ কেভি ইনকামার বে স্থাপন করা হয়। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)-এর সহযোগিতায় বিদ্যুৎ উপকেন্দ্রটি বাস্তবায়ন করে পওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড।

জানা গেছে, রামগঞ্জে লোডশেডিং ও লো-ভোল্টেজ সমস্যার সমাধান করে ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা পূরণ করার লক্ষ্যে উপকেন্দ্রটি স্থাপন করা হয়েছে। এটি স্থাপনের ফলে রামগঞ্জ, রায়পুর ও ফরিদগঞ্জের প্রায় দেড় লাখ গ্রাহকের বিদ্যুৎ চাহিদা পূরণ হবে। এসব এলাকায় বিদ্যুতের লোডশেডিং ও লো-ভোল্টেজ সমস্যার সমাধান করে গুণগত মানসম্পন্ন বিদ্যুৎ সুবিধা তৈরি হওয়ায় আর্থিক কর্মকাণ্ডের সুযোগ বৃদ্ধি পাবে বলেও জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর