ঝালকাঠিতে এসএসসি পরীক্ষায় নকল, অভিযোগ শিক্ষকদের দিকে

ঝালকাঠি, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝালকাঠি, বার্তা২৪ | 2023-09-01 19:42:20

ঝালকাঠির নলছিটিতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও দাখিল পরীক্ষায় শিক্ষকদের সহায়তায় নকলের অভিযোগ পাওয়া গেছে। পরীক্ষায় অবাধ নকল পরিবেশনের জন্য সংশ্লিষ্ট কেন্দ্রসচিবদের দিকে অভিযোগের আঙুল অভিভাবক ও স্থানীয়দের।

জানাগেছে, এ বছর উপজেলায় ৯টি কেন্দ্রের ১৩টি ভেন্যুতে এসএসসি ও দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে নলছিটি সরকারি ডিগ্রী কলেজ, দপদপিয়া ইউনিয়ন ডিগ্রী কলেজ, প্রেমহার মাধ্যমিক বিদ্যালয়, ভরতকাঠি জি.আর মাধ্যমিক বিদ্যালয়, হদুয়া বৈশাখিয়া ফাজিল মাদ্রাসা, সরকারি নলছিটি মার্চেন্টস মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র ও বি.জি ইউনিয়ন একাডেমী কেন্দ্রের ইলেন ভূট্টো বালিকা মাধ্যমিক বিদ্যালয় ভেন্যুতে পরীক্ষার শুরু থেকেই শিক্ষক ও কেন্দ্রসচিবদের সহযোগিতায় প্রতিটি কক্ষে নকলের মহোৎসব চলছে বলে জানায় প্রত্যক্ষদর্শীরা।

নাম প্রকাশ না করার শর্তে দপদপিয়া ইউনিয়ন ডিগ্রী কলেজ কেন্দ্রের সামনে অবস্থান করা কয়েকজন অভিভাবক অভিযোগ করেন, মঙ্গলবার ইংরেজি প্রথম পত্র পরীক্ষা শুরুর পর কতিপয় অসাধু শিক্ষক কক্ষের ভেতরে নকল সরবরাহ করেছে। এ সময় বিদ্যালয়ের বাউন্ডারির অভ্যন্তরে ভবনের পেছনে নকল নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় বেশ কয়েকজন যুবককে। এ সময় দায়িত্ব পুলিশ সদস্যরা নীরব দর্শকের ভূমিকা পালন করেন।

এদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত আকাইদ ও ফিকাহ্ পরীক্ষা চলাকালে নলছিটি সরকারি ডিগ্রী কলেজ কেন্দ্রে ভিডিওধারণ করা চিত্রে দেখা গেছে, পরীক্ষার হলগুলোতে দায়িত্বরত শিক্ষকরা দৌড়াদৌড়ি করছেন। আগাম সতর্কবার্তা পৌঁছে দিচ্ছেন পরীক্ষার্থীদের কাছে। কেন্দ্রের প্রতিটি কক্ষেই পরীক্ষার্থীরা শিক্ষকদের কাছ থেকে সরবরাহকৃত নকল করেই পরীক্ষা দিচ্ছে। কক্ষগুলোর জানালার আশেপাশে নকলের স্তূপ জমে আছে। সরেজমিনে উপজেলার অন্যান্য কেন্দ্রে গিয়ে একই চিত্র দেখা গেছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম বলেন, নকলের বিষয়টি কঠোর নজরদারিতে রাখা হয়েছে। এরপরও যদি কেউ এর সঙ্গে সংশ্লিষ্ট থাকে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর