বাল্বের ডাক্তার অসিম বিশ্বাস!

নড়াইল, দেশের খবর

শরিফুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নড়াইল, বার্তা২৪.কম | 2023-08-28 01:11:20

আপনার বাসা-বাড়ি, অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠানে আলোর স্বল্পতা থেকে বাঁচতে লাগানো হয় বিভিন্ন প্রকার ইলেকট্রনিক্স বাল্ব লাইট। এ সব বাল্ব কেটে নষ্ট হয়ে যেতে পারে যেকোনো সময়। তবে বাল্বটি কেটে গেলে ফেলে না দিয়ে নিয়ে আসতে পারেন এর চিকিৎসক অসিম বিশ্বাসের কাছে। পরম যত্নে তা মেরামত করে ফিরিয়ে দেবেন আপনার কাছে। ফলে সেই নষ্ট বাল্বটিই পুনরায় আপনার ঘর আলোকিত করছে।

বলছিলাম নড়াইল সদর উপজেলার কলোড়া ইউনিয়নের বিড়গ্রামের বাসিন্দা অসিম বিশ্বাস শুভর কথা। তিনি স্থানীয়দের কাছে বাল্বের ডাক্তার বলে পরিচিত।

জানা গেছে, স্থানীয় গোবরা বাজারে অসিম বিশ্বাসের বাল্ব ঠিক করার একটি মেকানিকের দোকান রয়েছে। অসিম দীর্ঘদিন যাবৎ ঘড়ি মেরামতের কাজ করতেন। বর্তমান সময়ে হাতে হাতে মোবাইল ফোন থাকার কারণে সময় দেখার জন্য এখন আর তেমন কেউ ঘড়ি ব্যবহার করে না। ফলে আয়-রোজগার কমতে থাকে অসিমের। এমন সময় তার মাথায় আসে বিভিন্ন বাল্ব মেরামতের চিন্তা। আর তখন থেকেই শুরু করেন বাল্ব মেরামত করার কাজ। ৮ থেকে ১০ বছর যাবৎ তিনি নষ্ট বাল্ব মেরামত করে স্ত্রী-সন্তানসহ ৪ জনের সংসার চালাচ্ছেন। ছেলে মেয়েদের লেখাপড়াও করাচ্ছেন।

অসিম বিশ্বাস জানান, বাল্বের সমস্যার ধরন বুঝে তা মেরামত করতে ২০-৮০ টাকা নিয়ে থাকেন। এভাবে প্রতিদিন ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত আয় করেন অসিম বিশ্বাস।

স্থানীয় অসিম দাশ বলেন, ‘বিদ্যুতের বাল্ব কেটে গেলে আমরা আগে ফেলে দিয়ে নতুন কিনে লাগাতাম। আর এখন বাল্ব নষ্ট হলে তা অসিমের কাছে নিয়ে গেলে ঠিক করে দিচ্ছে।’

একই এলাকার বাদল বিশ্বাস জানান, একটি এনার্জি বাল্ব কিনতে গেলে ২০০ থেকে ২৫০ টাকা নেয়। নষ্ট হলে ফেলে না দিয়ে তা ৫০ থেকে ৬০ টাকায় অসিমের দোকান থেকে মেরামত করা যায়।

এ সম্পর্কিত আরও খবর