লক্ষ্মীপুরে টাটকা সবজির বিশ্বস্ত নাম ভ্রাম্যমাণ ভ্যানগাড়ি

লক্ষ্মীপুর, দেশের খবর

হাসান মাহমুদ শাকিল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, লক্ষ্মীপুর | 2023-09-01 16:28:35

শীতকালীন সবজির মধ্যে অন্যতম সিম, ফুলকপি, বাঁধাকপি, লাউ ও টমেটো। শীত আসলেই এসব টাটকা সবজি দিয়ে ভ্রাম্যমাণ বিক্রেতাদের ভ্যানগাড়ি সাজানো থাকে। স্থানীয় কৃষকদের উৎপাদিত এসব সবজির বেশ কদরও রয়েছে লক্ষ্মীপুরে অঞ্চলের মানুষের কাছে।

বিকেলের ঘণ্টা বাজলেই টাটকা শাক-সবজি সাজানো ভ্যানগাড়িগুলো নিয়ে বের হন ভ্রাম্যমাণ বিক্রেতারা। শহরের মোড়ে মোড়ে দেখা যায় তাদের। সন্ধ্যা হলেই ভ্যানগাড়ির চাকা চলতে থাকে লক্ষ্মীপুর বাজারের দিকে। তখন বাড়ি ফেরার পথে চাকরিজীবী ও ব্যবসায়ীসহ নানা পেশার মানুষ তাদের কাছ থেকে টাটকা শাক-সবজিগুলো কিনে নিয়ে যান। টাটকা সবজি পেতে ভ্রাম্যমাণ সবজি বিক্রেতারাই তাদের আস্থা।

এশার নামাজের জামাত শেষ হলেই সব বিক্রেতাকে দেখা যায় লক্ষ্মীপুরের প্রাণকেন্দ্র চকবাজার এলাকায়। তখন এই স্থানটিই যেন তাদের ঠিকানায় পরিণত হয়৷ প্রতিদিন বিক্রেতারা লক্ষ্মীপুর চকবাজার জামে মসজিদের মূল ফটকের সামনের সড়কে অবস্থান নেন। সারিবদ্ধভাবে দাঁড়িয়ে তারা শাক-সবজি বিক্রি করে থাকেন। মধ্যরাত পর্যন্ত সবজি বিক্রি করতে দেখা যায়। 

অফিসের সময় শেষে একটু আড্ডা দিয়ে রাতে বাড়ি ফেরার পথে চাকরিজীবীদের দেখা যায় ভ্রাম্যমাণ সবজি বিক্রেতাদের কাছ থেকে সবজি কিনতে। স্থানীয় কৃষকদের উৎপাদিত টাটকা সবজি কম দামে পাওয়া যায় বলেই দোকান বন্ধ করে বাড়ি ফেরার পথে বাজারের ব্যাবসায়ীদেরও এখানে দেখা মিলে।

জানা গেছে, আগের চেয়ে এখন লক্ষ্মীপুরের কৃষকদের শাক-সবজি চাষে আগ্রহ বেড়েছে। স্বল্প সময়ে কম খরচে বেশি ফলন পাওয়ায় সবজি চাষে ঝুঁকছে কৃষকরা। ফসলি ক্ষেত ছাড়াও বাড়ির আশপাশে শাক-সবজির চাষ করছেন তারা।

বিক্রেতারা জানান, সদর উপজেলার পিয়ারপুর, ভবানীগঞ্জ, চরভূতা, টুমচর, কালিরচর ও চররমনী গ্রামসহ বিভিন্ন স্থান থেকে বিক্রেতারা শাক-সবজি কিনে আনেন। স্থানীয় কৃষকদের উৎপাদিত এসব শাক-সবজির বেশ চাহিদা রয়েছে।

সবজি বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কেজি প্রতি ফুলকপি ২০ টাকা, বাঁধাকপি ১৫ টাকা, সিম ২০ টাকা, মূলা ১০ টাকা, শাকের আঁটি ২০ টাকা, টমেটো ২০ টাকা ও বেগুন ১৫ টাকায় বিক্রি করা হয়।

টুমচর গ্রামের সবজি বিক্রেতা তৌহিদ হোসেন জানান, এখন শাক-সবজির চাহিদা বেশি। তাই প্রতিদিনই সংগ্রহ করতে হয়। দামও কম।

লক্ষ্মীপুর সরকারি কলেজের শিক্ষার্থী ফয়সাল হোসেন বলেন, বাড়ির জন্য আমিই তরকারি কিনি। এরজন্য ভ্রাম্যমাণ বিক্রেতারাই বিশ্বস্ত। এখানে টাটকা শাক-সবজি পাওয়া যায়। পচাও হয় না।

লক্ষ্মীপুর বাজারের ব্যবসায়ী সবুজ আহমেদ জানান, দু-দিন পরপর তিনি ভ্যানগাড়ির সবজি বিক্রেতাদের কাছ থেকে তরকারি কিনেন। এখানে টাটকা তরি-তরকারি পাওয়া যায়।

এ সম্পর্কিত আরও খবর