চাঁদপুরে মা ও শিক্ষকদের নিয়ে টিআইবির কর্মশালা

চাঁদপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 12:03:04

প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা, জবাবদিহিতা সৃষ্টি ও সেবার মানোন্নয়নের লক্ষ্যে চাঁদপুরে শিক্ষার্থীদের মা ও শিক্ষককে নিয়ে কর্মশালার আয়োজন করেছে ট্রান্সফারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বুধবার (৩০ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত চাঁদপুরের হাসান আলী উচ্চ বিদ্যালয়ে আয়োজিত অ্যাকটিভ মাদার্স ফোরামের ভূমিকা ও করণীয় শীর্ষক ঐ কর্মশালায় ১৭২ জন মা ও ১৭২ জন শিক্ষক অংশ নেন।

কর্মশালায় টিআইবির এঙ্গেজমেন্ট সিবিক-এর পরিচালক ফারজানা ইয়াছমিন, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার সফিকুর রহমান, আতিকুর রহমান সহ আরো কয়েকজন প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন।

চাঁদপুর সনাক কার্যালয় সূত্রে জানা গেছে, টিআইবির উদ্যোগ বাস্তবায়ন করতে চাঁদপুর সনাক জেলার প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অ্যাকটিভ মাদার্স ফোরাম গঠন করেছে। জেলায় প্রায় এক হাজার ১৪১টি শিক্ষা প্রতিষ্ঠানে এই কমিটি কাজ করছে।

এর মধ্যে চাঁদপুর সদর উপজেলার ১৭২টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের ১৭২ জন অ্যাকটিভ মা ও ১৭২ জন প্রধান শিক্ষককে ছয়টি ধাপে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রাথমিক শিক্ষা সেবায় টিআইবির এই উদ্যোগ সারাদেশে ক্রমে বৃদ্ধি করা হবে বলে জানা যায়। এছাড়া কর্মশালায় দুর্নীতিবিরোধী কার্টুন প্রর্দশনী ছিল শিক্ষার্থীদের জন্য।

কর্মশালায় সনাক চাঁদপুর শাখার শিক্ষা উপ-কমিটির আহ্বায়ক মনোহর আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রসাশক (শিক্ষা ও আইসিটি) মঈনুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, প্রাথমিক শিক্ষা অফিসার সাহাবউদ্দিন, সনাকের সাবেক সভাপতি কাজী শাহাদাত, সভাপতি অধ্যক্ষ মোশারফ হোসেন, সহ- সভাপতি আবদুল মালেক, ইশমত আরা বন্যা প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর