ভালো নেই রবিদাস নৃ-গোষ্ঠী সম্প্রদায়

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪ | 2023-09-01 13:07:22

ভালো নেই নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রবিদাস নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের লোকজন। বাপ-দাদার পেশাকে আঁকড়ে ধরে তাদের জীবনমানের পরিবর্তন না হওয়ায় বর্তমানে পরিবার পরিজন নিয়ে খুব কষ্টে মানবেতর জীবনযাপন করছেন তারা। তাই তারা সরকারের সুদৃষ্টি ও আন্তরিক সহযোগিতা কামনা করছেন।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) দুপুরে কথা হয় কেন্দুয়া পৌর শহরের জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয় সংলগ্ন রাস্তার পাশে বসে জুতা মেরামতকারী কয়েকজন রবিদাস নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের লোকজনের সাথে। কথা বলে জানা গেছে তাদের দুর্বিষহ ও মানবেতর জীবনযাপনের কাহিনী।

তারা জানান, কেন্দুয়া পৌর শহরে রবিদাস সম্প্রদায়ের লোকজনের জুতা মেরামতের কাজ করার জন্য নির্দিষ্ট কোনো জায়গা নেই। তাই তারা রাস্তার পাশে বসেই দীর্ঘদিন ধরে কাজ করে জীবিকা নির্বাহ করে আসছেন। কিন্তু ব্যস্ততম ওই রাস্তাটি দিয়ে সারাদিনই ছোট বড় অসংখ্য যানবাহন চলাচল করায় তাদেরকে সব সময় আতঙ্কের মধ্যে থাকতে হয়।

রাস্তার পাশে বসে কাজ করে ধুলো-বালি গায়ে মেখে সারাদিনে যে কয় টাকা আয় হয়, তাতে দ্রব্যমূল্য ঊর্ধ্বগতির বাজারে খেয়ে না খেয়েই কোনো মতে জীবন ধারণ করতে হচ্ছে বলেও জানান তারা।

কেন্দুয়া পৌর শহরের বাসিন্দা রামলাল রবিদাস, রঙলাল রবিদাস ও উপজেলার মাসকা ইউনিয়নের পিজাহাতী গ্রামের বাসিন্দা অনিল রবিদাস, সুনীল রবিদাস, গণেশ রবিদাস, হুলচান রবিদাস, গেন্দু রবিদাস, জগদ্বীশ রবিদাসসহ তারা পনেরো বিশজন প্রতিদিনই এখানে বসে জুতাপালিশ, জুতা সেলাই ও কালি করাসহ জুতা মেরামতের কাজ করে আসছেন এবং তাদের আগে তাদের বাপ-দাদারাও এখানেই বসে কাজ করেছেন বলে তারা জানান।

কেন্দুয়া পৌর শহরের বাসিন্দা বৃদ্ধ রামলাল রবিদাস জানান, সংগ্রামের (মুক্তিযুদ্ধ) আগে থেকে আমি এখানে বসেই জুতা মেরামতের কাজ করে আসছি। আগে একটু থাকার জায়গা ছিল। কিন্তু মেয়েদের বিয়ে দিতে গিয়ে এখন তাও নাই। এ কাজ করে জীবন চালাতে খুব কষ্ট হচ্ছে।

উপজেলার মাসকা ইউনিয়নের পিজাহাতী গ্রামের বাসিন্দা জগদ্বীশ রবিদাস জানান, আমি প্রায় বিশ বছর ধরে এই জায়গা রাস্তার পাশে বসে ধুলা-বালি গায়ে মেখে কাজ করে আসছি। এটাই আমাদের বাপ-দাদার পেশা। কিন্তু এখন আর এই পেশায় আমাদের সংসার কোনোভাবেই চলছে না।     

কেন্দুয়া উপজেলা রবিদাস নৃ-গোষ্ঠী সম্প্রদায় সমিতির সভাপতি সুনীল রবিদাসের সাথে কথা হলে তিনি বলেন, কেন্দুয়া উপজেলায় আমাদের সম্প্রদায়ের চার সহস্রাধিক লোকজন রয়েছে। জুতা মেরামতসহ যেসব কর্ম তারা করছে, তাতে কোনোভাবেই ওইসব পরিবারের সংসার চলছে না। লেখাপড়া করাতে পারছে না তাদের পরিবারের ছেলেমেয়েদের। আবার অনেকেরই নেই মাথা গোঁজার ঠাইটুকুও।

বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি ও সহযোগিতা কামনা করে বলেন, শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশের মানুষের ভাগ্যের পরিবর্তন হচ্ছে। কিন্তু রবিদাস নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের লোকজনের অবস্থা পূর্বে যেমন ছিল, এখনো তেমনি রয়ে গেছে। তাদের ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি।

 

এ সম্পর্কিত আরও খবর