স্লিপার ভাঙা, ঝুঁকি নিয়ে চলছে পশ্চিমাঞ্চলের ২৪ ট্রেন

সিরাজগঞ্জ, দেশের খবর

রানা আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, সিরাজগঞ্জ, বার্তা২৪.কম | 2023-08-26 12:58:15

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার মোহনপুর থেকে দিলপাশা পর্যন্ত ট্রেন লাইনের স্লিপার ভাঙা রয়েছে। আর এই ঝুঁকিপূর্ণ পথে প্রতিদিন চলছে পশ্চিমাঞ্চলের ২৪টি ট্রেন। এভাবে চলতে গিয়ে গত এক সপ্তাহ আগে স্থানীয়রা লাল পতাকা উড়িয়ে দু’বার মারাত্মক ট্রেন দুর্ঘটনার হাত থেকে হাজার হাজার যাত্রীকে রক্ষা করেছে।

অথচ এই পথেই দেশের বাইরে থেকে মালামাল বোঝাই ট্রেন চলাচলসহ যাত্রীবাহী ট্রেন চলাচল করে। রেল লাইনের এই বেহালদশা দ্রুত সংস্কার করা না হলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনায় প্রাণহানি ঘটার আশঙ্কা করছে স্থানীয়রা।

এলাকা ঘুরে দেখা যায়, উল্লাপাড়া উপজেলার মোহনপুর থেকে দিলপাশা পর্যন্ত প্রায় সাত কিলোমিটার অংশে ছোট-বড় স্লিপার ভাঙা রয়েছে। লাইনের পাথর কোথাও আছে, আবার কোথাও নেই। এসব সমস্যার মধ্য দিয়ে এই রুটে প্রতিনিয়ত চলছে ২৪টি ট্রেন।

উল্লাপাড়া উপজেলার লাহিড়ী মোহনপুর স্টেশনের খুব কাছেই রেললাইন বিচ্ছিন্ন হবার খবরে গত ৫ জানুয়ারি ঢাকা থেকে ছেড়ে আসা মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি দাঁড় করিয়ে রাখা হয়। তিনঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকার পর রেলপথ মেরামত করে চলাচলের উপযোগী করা হয়।

মোহনপুর এলাকার বাসিন্দা ফুয়াদ আল আহসান, মোতাহার আলী, আজগর আলী, লিয়াকত আলী, সিকার হোসেন জানান, ট্রেন লাইনের এমন অবস্থার কারণে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। অথচ এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কোনো নজর নেই। দ্রুত এই ৭ কিলোমিটার অংশ মেরামত করা না হলে ট্রেন চলাচলে বিঘ্ন ঘটতে পারে। তাই দ্রুত এর সমাধান চান তারা।

রেললাইনের বেহাল দশার কথা স্বীকার করে লাহিড়ী মোহনপুর স্টেশন মাস্টার মো. আব্দুর রাজ্জাক জানান, ঝুঁকিপূর্ণ রেললাইনটি মেরামত করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। ইতোমধ্যে প্রকৌশল বিভাগ রেললাইন দেখে গেছে। আবারো দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষকে জানানো হবে।

এ সম্পর্কিত আরও খবর