চাপড়া বিলে অতিথি পাখির ঝাঁক

টাঙ্গাইল, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, টাঙ্গাইল, বার্তা২৪.কম | 2023-09-01 05:40:20

প্রতিবছর শীতকাল এলেই জমে অতিথি পাখির ভিড়। জলাশয়, বিল, হাওড়, পুকুর ভরে যায় নানা রঙের পাখিতে। ঝাঁকে ঝাঁকে পাখি আসে অতি শীতের দেশ থেকে অপেক্ষাকৃত উষ্ণ বাংলাদেশে। টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ধলাপাড়ার চাপড়া বিল তেমনি একটি স্পট, যেখানে এসেছে সুদূরের অতিথি পাথির ঝাঁক।

ঘাটাইলের চাপড়া বিল ও নেদার বিল নামক দুটি বড় জলাশয়ে প্রতি বছর শত শত অতিথি পাখি আসতে দেখা যায়। পাখির কিচিরমিচিরে চারদিক মুখরিত। পাখিদের ঝাঁক সবার নজর কাড়ছে। তাদের আকাশে উড়ার দৃশ্য বিমোহিত করে দর্শনার্থীদের।

দেখা গেছে, বিলের প্রায় বেশিরভাগ জায়গায় ধান চাষের জন্য জমি তৈরি করছেন স্থানীয় কৃষকরা। পাখিগুলো বসার জন্য তেমন কোন সুযোগ না পাওয়ায় এক স্থান থেকে অন্য স্থানে উড়ে বেড়াচ্ছে।

পাখি দেখতে আসা দর্শনার্থী ইমন. মোকলেছুর রহমান, রিনাসহ অনেকেই জানান, এ বিলে মানুষের আনাগোনা অনেক বেশি। তার ওপর এখানে ভাড়ায় চালিত শ্যালো মেশিন চলার শব্দে পাখিরা ভয়ে আসতে চায় না।

চাপরা বিলে ঘুরতে আসা দর্শনার্থীরা বলেন, ‘আমরা প্রতি বছর এখানে ঘুরতে আসি। বিশেষ করে শীতের সময়টা অনেক ভালো লাগে। অতিথি পাখি এখানে আসে, তাদের কিচিরমিচির শব্দ একটা সুরের পরিবেশ সৃষ্টি করে। তবে এবার গত কয়েক বছরের তুলনায় একটু কম পাখি দেখা যাচ্ছে।’

ঘাটাইল উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মান্নান মিয়া বলেন, ‘অতিথি পাখিরা শীতের সময় অনেক দূরদূরান্ত থেকে আসে। প্রতি বছর তারা উপজেলার বিভিন্ন ছোট বড় জলাশয়ে বিশেষ করে ধলাপাড়ার নেদার বিল এবং চাপড়া বিলে আসে এটা আমরা দেখেছি। অতিথি পাখিরা যেখানে তাদের খাবারের সুবিধা বেশি পাবে, নিরাপদ আশ্রয়স্থল পাবে সেখানেই যাবে। সবার উচিত পাখিগুলোকে কোন প্রকার অত্যাচার না করে নিরাপদ পরিবেশ তৈরি করে দেওয়া।’

এ সম্পর্কিত আরও খবর