পরিবারে ফিরতে চান হারিয়ে যাওয়া জোসনা

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম | 2023-09-01 03:18:38

ছোটবেলায় হারিয়ে যান শিশু জোসনা। তখন তার বয়স চার-পাঁচ বছর। এখন সেই জোসনার বয়স ২২ বছর। আজ তার স্বামী-সংসার সবই হয়েছে। কিন্তু জানেন না শুধু পরিবারের সন্ধান। তাই ছোটবেলায় হারিয়ে ফেলা তার নিজ বাবা-মা ও পরিবারের কাছে ফিরতে চান জোসনা। যেতে চান জন্ম ঠিকানায়।

কিন্তু কিভাবে যাবেন। কিছুই যে তার মনে নেই। শুধু মনে আছে বাবা আবুল হাসেম ও মা পিয়ারা বেগমের নাম। তারা চার বোন ও তিন ভাইয়ের মধ্যে বড় বোন রিনা, মেজ বোন স্বপ্না, ছোট বোন শাহিনুর এবং জুয়েল নামে এক ভাইয়ের নামও মনে আছে জোসনার। নিজ জন্ম এলাকা ছাতিয়ানীর নাম ছাড়া জোসনা তার জেলা বা উপজেলার নাম কিছুই মনে করতে পারেন না।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) জোসনার সঙ্গে কথা হলে জানা যায়, তার স্বামী শহিদুল ইসলাম। গ্রামের বাড়ি নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কান্দিউড়া ইউনিয়নের রাজিবপুর গ্রামে।

কান্না জড়িত কণ্ঠে জোসনা জানান, চার-পাঁচ বছর বয়সের সময় ছাতিয়ানী এলাকা থেকে তিনি হারিয়ে যান। সেখান থেকে একজন লোক তাকে নিয়ে আসেন। পরে ঢাকার যাত্রাবাড়ী থেকে এক মহিলা তাকে নিয়ে এসে গাজীপুর সালনার পলাশটেক জামে মসজিদ এলাকার আবু সাইদের কাছে কাজের মেয়ে হিসেবে তুলে দেন।

তিনি আরও জানান, সেখানেই তিনি কাজের মেয়ে হিসেবে বড় হন। আবু সাইদ-নুরন্নাহার দম্পতি তাকে কন্যা ভেবেই বড় করেন। আবু সাইদের চার ছেলে ও পাঁচ জন মেয়ে রয়েছে। তারা সকলেই প্রতিষ্ঠিত। এক বছর আগে ঘটকের মাধ্যমে সালনায় ব্রডব্যান্ড কোম্পানিতে লাইন অপারেটর হিসেবে চাকরিরত শহিদুল ইসলামের সঙ্গে জোসনার বিয়ে হয়। তিনিও সালনা এলাকাতেই গার্মেন্টেসে চাকরি করতেন। বর্তমানে ৮ মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় স্বামীর গ্রামের বাড়ি নেত্রকোনার কেন্দুয়ার রাজিবপুর গ্রামে অবস্থান করছেন জোসনা।

বিষয়টি পত্রিকায় তুলে ধরার জন্য সাংবাদিকের কাছে অনুরোধ রেখে জোসনা বলেন, ‘আমার প্রকৃত পরিচয় এবং জন্ম ঠিকানার জন্য সব সময় মন কাঁদে। আমি আমার পিতা-মাতার কাছে যেতে চাই।’

এ সম্পর্কিত আরও খবর