শীতে কাঁপছে ছিন্নমূল মানুষ, বাড়ছে রোগ

লালমনিরহাট, দেশের খবর

নিয়াজ আহমেদ সিপন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, লালমনিরহাট, বার্তা২৪.কম  | 2023-08-29 01:38:38

তীব্র শীত আর শৈত্যপ্রবাহে সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছে নিম্ন আয়ের মানুষ। শীতের কারণে তারা কাজে যেতে পারছে না। শীত নিবারণের জন্যও নেই তাদের কাছে পর্যাপ্ত কাপড়।

একই সঙ্গে শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ঠান্ডাজনিত রোগ। শীতে কাবু হয়ে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা। তাইতো শীত এবং অভাবে দুর্বিষহ হয়ে উঠেছে লালমনিরহাটের তিস্তা চরাঞ্চলের মানুষের জীবন।

জানা গেছে, লালমনিরহাট সদর হাসপাতালসহ জেলার ৫টি হাসপাতালে এক সাপ্তাহে ৮৮ জন শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। যার ২৬ জনই শিশু। শিশুরা নিউমোনিয়া ও ডায়রিয়ায় ভুগছে বলে জানিয়েছেন সদর হাসপাতালের শিশু ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স সুমাইয়া আক্তার।

লালমনিরহাট সদর উপজেলার ফুলগাছ বড়ভিটা এলাকার আবু বক্কর সকিনা দম্পতির ৫ মাস বয়সী জমজ মেয়ে সুমাইয়া ও সাদিকা গত এক সপ্তাহ ধরে ডায়রিয়ায় ভুগছে। স্থানীয় পল্লী চিকিৎসকদের দেয়া পরামর্শে কয়েক দিন নিষ্ফল চেষ্টার পর সোমবার (১৪ জানুয়ারি) লালমনিরহাট সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে তাদের ভর্তি করা হয়েছে।

গত রোববার থেকে ডায়রিয়া জনিত কারণে সদর হাসপাতালে ভর্তি রয়েছে হারাটি সরকারটারী এলাকার খরজামালের মেয়ে ফাতেমা বেগম (১০ মাস)। মঙ্গলবার দুপুর থেকে বমি থামলেও বন্ধ হচ্ছে না শিশুটির পাতলা পায়খানা। অসুস্থ শিশুকে নিয়ে বেশ উদ্বিগ্ন তার পরিবার।

সদর হাসপাতালের জরুরি বিভাগ জানায়, গত ৪০ ঘণ্টায় ৬৪ জন রোগী ভর্তি হয়েছে। যার মধ্যে রেফার করা ৫ জন রোগী রয়েছে। ভর্তিকৃতদের বেশির ভাগ শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত। যার অধিকাংশ শিশু।

সদর হাসপাতালের শিশু ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স সুমাইয়া আক্তার জানান, এক সাপ্তাহে শীতজনিত রোগে শিশু ওয়ার্ডে ২৬ জন ভর্তি হয়েছে। যার মধ্যে ডায়রিয়া রোগীর সংখ্যা বেশি। এছাড়াও গত ২৪ ঘণ্টায় মেডিসিন ওয়ার্ডে শীতজনিত রোগে ১৪ জন রোগী ভর্তি হয়েছে। ডায়রিয়ায় আক্রান্তদের জন্য হাসপাতালে পর্যাপ্ত খাবার স্যালাইন মজুদ রয়েছে।

এছাড়াও শীতজনিত রোগে আক্রান্ত হয়ে অনেক শিশু জেলার বাকি ৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও বেসরকারি ক্লিনিকগুলোতে ভর্তি রয়েছে। এসব হাসপাতাল ও ক্লিনিকগুলোতেও শীতজনিত রোগীর সংখ্যা অনেকটাই বেশি।

লালমনিরহাট জেলা প্রশাসক শফিউর আরিফ জানান, ‘শীতবস্ত্র হিসেবে ২৭ হাজার পিস কম্বল বরাদ্দ পেয়েছি। যার মধ্যে ২২ হাজার বিতরণ শেষ হয়েছে। ৫ হাজার পিস কম্বল আজ (১৭ জানুয়ারি) উপজেলা পর্যায়ে বিতরণ করা হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর