একজন ‘অদম্য’ চেয়ারম্যানের গল্প

রংপুর, দেশের খবর

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-31 17:57:59

নাছিমা জামান ববি। সৃষ্টিশীল মানুষই যার পরিচয়। রাজনীতিতে তার ডাক নাম স্লোগান কন্যা। শিক্ষকতা আর জনসেবাতে ডুবে থাকতে পছন্দ করেন। রংপুরের মানুষের কাছে তার ব্যাপক জনপ্রিয়তা।

২০০৯ সালে রংপুর উপজেলা ভাইস চেয়ারম্যান দিয়ে তার উত্থান। তিন বছরের মাথায় ভাগ্য তাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছিল। ২০১৪ সালে নিজ দলের বিদ্রোহী প্রার্থী থাকা সত্ত্বেও জনগণের প্রত্যক্ষ ভোটে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।

আকার, আয়তন ও জনসংখ্যায় ছোট রংপুর সদর উপজেলাকে দেশসেরা অনুকরণীয় মডেল উপজেলা হিসেবে গড়ে তোলার স্বপ্নে বিভোর। তাই প্রতিদিন বিভিন্ন এলাকায় পায়ে পায়ে হেঁটে গিয়ে জনগণের সাথে কথা বলেন। সুখে, দুঃখে, সমস্যায়, সংকটে দাঁড়ান মানুষের পাশে।

সুযোগ পেলেই সভা, সমাবেশ আর সেমিনারে নারীর অধিকার প্রতিষ্ঠাসহ সরকারের উন্নয়ন ফিরিস্তি তুলে ধরে কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিটি জনবান্ধব পদক্ষেপ আর উন্নয়নের বার্তা জনগণের মাঝে ছড়িয়ে দেওয়াই যেন তাঁর কাজ।

প্রতিটি গ্রামে গ্রামে উন্নয়নের ছোঁয়া লাগাতে নিরলস প্রচেষ্টা রয়েছে তার মাঝে। করে যাচ্ছেন উন্নয়নের সমবন্টন। উপজেলার কাঁচা সড়কগুলো পাকাকরণ, ব্রিজ, কালভার্ট, সেতু, গৃহহীনদের পুনর্বাসন, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র বিমোচন, গ্রাম উন্নয়ন, মহল্লা উন্নয়ন, নারী উন্নয়ন, বাল্য বিয়ে রোধ, সড়কে ডাকাতি প্রতিরোধ, শিক্ষার প্রসার, ডিজিটাইলেশন, খেলাধুলাসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের মাধ্যমে ‘রংপুর সদর স্মার্ট উপজেলা’ নির্মাণের কাজ করছেন।

সৃষ্টিশীল চিন্তায় কয়েকটি কমিউনিটি ক্লিনিকে বর্ধিত কক্ষ তৈরি করে প্রসূতি সেবা বিভাগ চালু, তালাকপ্রাপ্ত প্রায় শতাধিক নারীকে ড্রাইভিং প্রশিক্ষণ, গ্রাম ভিত্তিক সমবায় সমিতি গঠন, বেকার যুবক-যুবতীদের ডেকে এনে উন্নত কৃষি ও মৎস্য প্রশিক্ষণের পর ঋণ দিয়ে স্বাবলম্বী হিসেবে দাঁড় করিয়েছেন। তার সংবেদনশীল মনে বিচক্ষণতা, অগ্রসর উন্নয়ন চিন্তা ও মানুষের প্রতি শ্রেণিহীন ভালোবাসা থাকায় সদর উপজেলার বঞ্চিত জনগণের পাশে দাঁড়িয়েছেন সব সংকট ও সমস্যায়। এতে করে ক্রমান্বয়ে তাঁর জনপ্রিয়তা বাড়ছেই। মুখে মুখে ছড়িয়ে পড়েছে ববি নামটি। তাঁর গাড়ী দেখলেই ছুটে আসেন নারী ও শিশুরা।

কখনো কখনো হাট-বাজারের কাছে গাড়ি থামিয়ে হোটেলে গিয়ে নিজ হাতে জিলাপি বানান তিনি। ওই জিলাপির স্বাদ ছড়িয়ে দেন সাধারণ মানুষের মাঝে। ভালোবাসার চাদরে সবাইকে কাছে টানার নিরন্তর চেষ্টা তার। আর গ্রামের মেঠোপথ ধরে হাঁটলে তার পিছু নেয় নারী ও শিশুরা। কেউ জড়িয়ে ধরেন। ঘরে নিয়ে বসতে দেন। কথা বলেন। অভিযোগ জানান।

স্থানীয় সরকার বিভাগের পলিসি মেকিং স্টিয়ারিং কমিটির সদস্য নাসিমা জামান ববি। তিনি ‘ট্রেনিং কাম স্ট্যাডি ট্যুর’ কর্মসূচীর আওতায় জাপান, জার্মানি, ইতালি, সুইজারল্যান্ড, শ্রীলংকা, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পোল্যান্ড, অস্ট্রিয়া, চেকস্লোভিয়া, ভিয়েনা সহ ৩২টি দেশ সফর করেছেন।

সম্প্রতি নাছিমা জামান ববির অদম্য ও অনড় প্রচেষ্টায় সাফল্যের খাতায় যোগ হয়েছে সদরের মানুষের জন্য স্বতন্ত্র থানা। এতে করে হরিদেবপুর, মমিনপুর, খলেয়া, চন্দনপাট ও সদ্যপুস্করণী ইউনিয়নের মানুষের মুক্তি মিলেছে হয়রানি থেকে। এখন পা বাড়ালেই তারা পাচ্ছেন আইনি সেবা। হরিদেবপুরে সদ্য প্রতিষ্ঠিত সদর কোতয়ালী থানা বাস্তবায়নের কৃতিত্ব আওয়ামী লীগ সরকার ও নাছিমা জামান ববির।

কাঙ্ক্ষিত উন্নয়নের আর দিন বদলের সাথে সাথে বদলে যাচ্ছে রংপুর সদর উপজেলা। কাজেই উল্লসিত সদরের জনগণ। এতে জনপ্রিয়তার রেশ বেড়েছে ববিরও। সেই রেশ বিভিন্ন রঙে মিশে নাছিমা জামান ববি এখন উজ্জ্বল সম্ভাবনার নাম। তাকে ঘিরে আবারো সদর উপজেলার মানুষ স্বপ্ন দেখছে। এখানকার সাধারণ মানুষরা চায়, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে আবারো তাদের প্রিয় মানুষের জয় হোক। আর কেউ কেউ মনে করছেন, আগামীতে জাতীয় সংসদে একজন নাছিমা জামান ববির খুবই প্রয়োজন।  

এ সম্পর্কিত আরও খবর