ঝালকাঠিতে ঠাণ্ডাজনিত রোগের প্রাদুর্ভাব

ঝালকাঠি, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝালকাঠি, বার্তা২৪ | 2023-08-16 23:42:46

তীব্র শীতে কাঁপছে দখিনের জেলা ঝালকাঠির জনপদ। শৈত্য প্রবাহ, প্রচণ্ড ঠাণ্ডা ও ঘন কুয়াশায় ঠাণ্ডাজনিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে ঝালকাঠিসহ এর আশেপাশের এলাকাগুলোতে।

শনিবার (১২ জানুয়ারি) সকালে জেলার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঠাণ্ডায় সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন শিশু এবং বৃদ্ধরা।

হাসপাতালের চিকিৎসকরা জানান, জেলার চারটি হাসপাতালে গত দুই দিনে দুইশতাধিক রোগী ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে শিশু ও বয়স্কদের সংখ্যা বেশি।

আক্রান্তদের মধ্যে বেশিরভাগই নিউমোনিয়া, আমাশয়, জ্বর ও সর্দিকাশিতে ভুগছে। এছাড়াও বেড়েছে ডায়রিয়া। দুই শতাধিক রোগীর মধ্যে অর্ধশত ডায়রিয়ায় আক্রান্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা।

ঝালকাঠি সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা হাসপাতাল থেকে ঔষধ পাচ্ছেনা বলে অভিযোগ রয়েছে। এছাড়াও শিশু রোগ বিশেষজ্ঞ চিকিৎসক না থাকা ভোগান্তির মাত্রা বেড়েছে কয়েক গুন।

ঝালকাঠি সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা শিশু রোগীর স্বজন সমীরন সাওজল বলেন, ‘কয়েক দিনের ঠাণ্ডায় আমার ছেলে অসুস্থ হয়ে পরেছে। জ্বর ও কাশি হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করিয়েছি। তবে এখানে শিশু রোগ বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় অন্য চিকিৎসকরা শিশুদের চিকিৎসা দিচ্ছে।

চিকিৎসা নিতে আসা শম্পা বিশ্বাস বলেন, ‘ঝালকাঠি সদর হাসপাতাল থেকে কোনো রোগের ঔষধ বিনামূল্যে পাওয়া যাচ্ছে না। সকল ঔষধ বাহিরের দোকান থেকে কিনে নিতে হচ্ছে।

এদিকে চিকিৎসকরা শিশু ও বৃদ্ধদের পরিষ্কার পরিচ্ছন্নতা এবং পুষ্টিকর খাবারের ওপর গুরুত্ব দিচ্ছেন। প্রচণ্ড শীতে শিশুদের গরম পোশাক ব্যাবহার করতে বলেছেন তারা।

ঝালকাঠি সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার গোলাম ফরহাদ বলেন, ‘হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের আমরা ভালোভাবেই চিকিৎসা দিচ্ছি। যদিও আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে তার পরও এখানের রোগীদের ভালো ভাবে চিকিৎসা দেওয়ার জন্য আমরা সর্বদা নিয়োজিত আছি।

 

 

 

এ সম্পর্কিত আরও খবর