বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের প্রতিবাদে বিহারিদের অনশন

চট্টগ্রাম, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা ২৪.কম | 2023-08-30 06:44:36

কোনো প্রকার নোটিশ ছাড়াই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের প্রতিবাদ জানিয়ে চট্টগ্রামে অনশন কর্মসূচি পালন করেছে বিহারি পরিবারের সদস্যরা। একইসাথে পুনরায় বিদ্যুৎ স্থাপনসহ তিন দফা দাবি তুলে ধরেন তারা।

বুধবার (৯জানুয়ারি) দুপুর সোয়া ১২ টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপি অবস্থান নেন তারা। কর্মসূচির সময় প্রেসক্লাবের আশপাশে পুলিশ সতর্কভাবে অবস্থান নেয়। পরে জেলা প্রশাসকের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহার করা হয়।

নগরীর হালিশহর, ফিরোজ শাহ, এস.বি নগর, ওয়ার্লেস, খুলশী, রৌফাবাদ, শেরশাহ, হামজারবাগ ক্যাম্প শাখায় ৩০ হাজারের বেশি বিহারি পরিবার বসবাস করে আসছে।

অনশনে বক্তারা জানান, সরকারিভাবে বিহারি ক্যাম্পে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করে আসছিল সরকার। গত ২৪ সেপ্টেম্বর কোনো প্রকার নোটিশ ছাড়াই পাহাড়তলী ফিরোজ শাহ কলোনির ২৫টি বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে। এমনকি রৌফাবাদ ক্যাম্পের বিদ্যুৎ ১২ জানুয়ারি বিচ্ছিন্ন করার পায়তারা করছে। এরপরেও আমরা গত ১লা জানুয়ারি জেলা প্রশাসক, জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তাকে স্মারকলিপি দিলেও তারা কোনো ব্যবস্থা নেয়নি। আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। কীভাবে আমরা পরিবার নিয়ে মানবেতর জীবন-যাপন করছি।

অনশন থেকে জরুরি ভিত্তিতে বিচ্ছিন্নকৃত এলাকায় বিদ্যুৎ পুনর্বহাল, পুনর্বাসন না হওয়া পর্যন্ত বিনা মূল্যের প্রিপেইড মিটার বহাল রাখার ব্যবস্থা এবং জাতীয় পরিচয়পত্রের অজুহাত দেখিয়ে বিহারি ক্যাম্পে বিনা মূল্যের বিদ্যুৎ সংযোগে হয়রানির প্রতিকার চান।

এ বিষয়ে সংগঠনটির চট্টগ্রাম শাখার সভাপতি মো. কাইয়ুম বার্তা২৪কে বলেন, কোনো নোটিশ না দিয়ে আমাদের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। পরিবার নিয়ে কত কষ্ট করতে হচ্ছে। আগামী ২০ জানুয়ারি জেলা প্রশাসক দাবির বিষয়ে আমাদের সাথে বৈঠক করবেন। এই আশ্বাসে আন্দোলন প্রত্যাহার করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর