৪৫ বছর পর মন্ত্রিত্বশূন্য পটুয়াখালী

পটুয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, পটুয়াখালী, বার্তা২৪ | 2023-08-30 15:43:40

স্বাধীনতা পরবর্তী ১৯৭৩ সালের পর সব সরকারের সময়েই দেশের গুরুত্বপূর্ণ জেলা পটুয়াখালীতে মন্ত্রী কিংবা প্রতিমন্ত্রী পদমর্যাদার কেউ না কেউ দায়িত্ব পালন করেছেন। তবে ১৯৭৩ সালের পর এবারই প্রথম একাদশ জাতীয় সংসদের নতুন মন্ত্রী সভায় এই জেলা থেকে কোন মন্ত্রী, প্রতিমন্ত্রী কিংবা উপমন্ত্রী নেই।

এর আগে, জিয়াউর রহমানের সময়ে শিক্ষা প্রতিমন্ত্রী হিসেবে ছিলেন আব্দুল বাতেন। এরশাদ সরকারের সময়ে পটুয়াখালীর সন্তান এম এম মুনিম ছিলেন কৃষি মন্ত্রী।১৯৯১ সালে বিএনপি সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্বে ছিলেন সাবেক মন্ত্রী পরিষদ সচিব এম কেরামত আলী। তিনি সে সময়ে ধর্ম,বাণিজ্য এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

১৯৯৬ সালের আওয়ামী লীগ সরকারের মেয়াদে পটুয়াখালী-৩ আসনের এমপি আ.খ.ম জাহাঙ্গীর হোসেন  পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে বিএনপি সরকারের আমলে পটুয়াখালী -১ আসনে সাবেক বিমান বাহিনীর প্রধান এয়ার ভাইস মার্শাল আলতাফ হোসেন চৌধুরী পূর্ণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। সে সময়ে তিনি স্বরাষ্ট্র এবং বাণিজ্য মন্ত্রণালয় এর দায়িত্বে ছিলেন।

২০০৮ সালে আওয়ামী লীগ সরকারের মেয়াদে পটুয়াখালী-১ আসনের এমপি এড.শাহজাহান মিয়া ধর্ম মন্ত্রণালয় এর প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পটুয়াখালী-৪ আসনের এমপি মাহবুবুর রহমান ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয় এর প্রতিমন্ত্রী।   

এছাড়া পটুয়াখালী-২ আসনের এমপি আ.স.ম ফিরোজ সংসদের হুইপের দায়িত্ব পালন করেন।

সর্বশেষ ২০১৪ সালে আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদে আ.স.ম ফিরোজ সংসদের চীফ হুইপ হিসেবে দায়িত্ব পালন করছে।

এ সম্পর্কিত আরও খবর