১০ টাকা কেজিতে মিলবে ৫ সবজি

চট্টগ্রাম, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা ২৪.কম | 2023-08-23 00:54:57

বাজারে শীতকালীন সবজির পসরা। মনকাড়া সতেজ সব সবজি। যদিও দামটা এখনো একটু বেশি। পুষ্টিগুণে ভরপুর শীতকালীন সবজি শরীর সুরক্ষার জন্য খুবই দরকারি। সবজির দাম বেশি হওয়ার কারণে অনেকের ইচ্ছে থাকলেও এই শীতে পরিমিত সবজি খেতে পারেন না। সমাজের নিম্ম আয়ের মানুষের মাঝে স্বল্পদামে সবজি পৌঁছে দেওয়ার ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর মোরশেদ আলম।

মাত্র দশ টাকা কেজি দরে ৫টি সবজি কেনার সুযোগ করে দিচ্ছেন তিনি।

ফুলকপি, বাঁধাকপি, টমেটো, সীম, মুলা প্রাথমিকভাবে এই পাঁচটি সবজি বিক্রি করা হবে কেজি প্রতি দশ টাকা করে। সীতাকুন্ড থেকে তাজা সবজিগুলো পাইকারি দরে কিনে এনে ভর্তুকি মূল্যে এসব সবজি বিক্রি করা হবে। শুলকবহর ওয়ার্ডের তিনটি পয়েন্টে ট্রাকের মাধ্যমে বিক্রি করা হবে এসব সবজি। একজন ক্রেতা সর্বোচ্চ পাঁচ কেজি সবজি কিনতে পারবেন।

কথা হলে কাউন্সিলর মোরশেদ আলম বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার মধ্যে সবচেয়ে বড় ওয়ার্ড শুলকবহর। সমাজের উঁচু শ্রেণী থেকে নিম্ম শ্রেণীর সব মানুষের বসবাস এখানে। এই ওয়ার্ডের প্রতিটি মানুষের সাথে আমার আত্মার সম্পর্ক। ওয়ার্ডের নিম্ম আয়ের মানুষের কথা চিন্তা করে ভর্তুকি মূল্যে সবজি বিক্রির উদ্যোগ নিয়েছি। শীত মওসুম পুরোটাই এ কার্যক্রম অব্যাহত থাকবে।

শীত মানেই সবজির ছড়াছড়ি। শীত মওসুমে আমাদের দেশে প্রচুর সবজি উৎপন্ন হয়। তাই শীতের সময় আসলে সবাই খাবারের তালিকাটি সাজান রকমারি সবজি দিয়ে। শুধু সহজলভ্য হওয়ার কারণে নয়, পুষ্টিগুণেও ভরপুর সবজি। শরীরের সুরক্ষায় দরকারি সব উপদানও আছে সবজিতে। ডাক্তাররা নিয়মিত পরিমিত শাক সবজি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তবে বাঙ্গালী শীতের সময় আসলেও ভোজন তালিকায় সবজি নিয়মিত রাখেন।

বাজারে বর্তমানে প্রতি কেজি বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়, প্রতি কেজি ফুলকপি ২৫ থেকে ৩০ টাকা, টমেটো বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, শিম প্রতি কেজি ২০ থেকে ৩০ টাকা, মুলা প্রতি কেজি ১৫ থেকে ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। ভর্তুকি মূল্যে এসব সবজি শুলকবহর ওয়ার্ডে বিক্রি হবে ১০ টাকা কেজি দরে।

শুধু ভর্তুকি মূল্যে সবজি বিক্রি নয়, সমাজের নিম্ম আয়ের মানুষের জন্য ন্যায্যমূল্যে পণ্য বিক্রিও অব্যাহত রেখেন কাউন্সিলর মোরশেদ আলম। ট্রাকে করে সপ্তাহের ৬ দিন শুলকবহরের বিভিন্ন এলাকায় বিক্রি করা হচ্ছে ন্যায্যমূল্যের পণ্য। ওয়ার্ডের বাসিন্দাদের জন্য এমন ব্যতিক্রমী আরও কিছু করার প্রত্যয় এই কাউন্সিলরের।

মোরশেদ আলম বার্তা২৪কে বলেন, দীর্ঘ ৬মাসেরও বেশি সময় ধরে ওয়ার্ডের বিভিন্ন এলাকায় ন্যায্যমূল্যে পণ্য বিক্রি করা হচ্ছে। এবার তিনটি ট্রাকের মাধ্যমে দশ টাকা কেজি দরে সবজিগুলো বিক্রি করা হবে। ওয়ার্ডবাসী যেনো সহজে এসব সবজি কিনতে পারে সেজন্য ট্রাকের মাধ্যমে এলাকায় এলাকায় নিয়ে যাওয়া হবে। আশা করছি, ওয়ার্ডবাসীর চাহিদার কিছুটা অংশ হলেও পূরণ করা সম্ভব হবে।

এ সম্পর্কিত আরও খবর